বিএনপি নেতা টুকুর বক্তব্যকে ‘অশালীন’ বলে জামায়াতের বিবৃতি

|

ইকবাল হাসান মাহমুদ টুকু। ছবি: সংগৃহীত।

জামায়াতে ইসলামী সম্পর্কে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকুর বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দলটি। দলটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে টুকুর বক্তব্যকে ‘অশালীন’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিমের দেয়া একটি বিবৃতিতে বলা হয়, গত ২৬ সেপ্টেম্বর বিএনপির সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য জনাব ইকবাল হাসান মাহমুদ টুকু জামায়াতে ইসলামী সম্পর্কে যে রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত, অশালীন ও কুরুচিপূর্ণ বক্তব্য প্রদান করেছেন তা দেশবাসীকে বিস্মিত করেছে। এটি কোনো রাজনীতিবিদের ভাষা হতে পারে না। তার এ বক্তব্য স্বৈরাচারী শাসনকে প্রলম্বিত করার ক্ষেত্র তৈরি করবে। যে মুহূর্তে দেশের সকল গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধভাবে দেশে গণতন্ত্র ও জনগণের ন্যায্য ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নির্বাচনকালীন দলনিরপেক্ষ সরকার প্রতিষ্ঠায় বদ্ধপরিকর, সে সময় তার এ বক্তব্য জাতিকে হতাশ করেছে। তার বক্তব্য থেকে প্রতীয়মান হয়, তিনি জনগণের ভাষা বুঝতে অক্ষম এবং তিনি জনগণের ভাষায় কথা বলতে পারেন না। আমরা তার এ বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, বারবার নির্যাতনের শিকার হওয়া দলটি সম্পর্কে জনাব ইকবাল হাসান মাহমুদ টুকুুর বক্তব্য সম্পূর্ণ রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত। তার বক্তব্যে গণতান্ত্রিক আন্দোলন বাধাগ্রস্ত করার ইঙ্গিত লুকিয়ে রয়েছে। জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও বেআইনি ঘোষণা সংক্রান্ত বিষয়ে তার কথা ও মর্মবেদনায় জনগণের মধ্যে প্রশ্ন সৃষ্টি হয়েছে। কার স্বার্থে এবং কাকে সন্তুষ্ট করার জন্য টুকু এমন বক্তব্য প্রদান করেছেন সে ব্যাপারেও বিবৃতিতে প্রশ্ন করা হয়েছে। বলা হয়েছে, বিএনপি নেতা টুকু ‘জামায়াত’ শব্দটিকে ‘উর্দু’ ভাষা বলে উল্লেখ করে অজ্ঞতার পরিচয় দিয়েছেন।

উল্লেখ্য, গতকাল বিকালে রাজধানীর হাজারীবাগ এলাকার একটি মাঠে এক প্রতিবাদ সমাবেশে টুকু বলেছেন, আওয়ামী লীগ প্রায়ই বলে, বিএনপি-জামায়াত, বিএনপি-জামায়াত। আমি বলছি, এখন সময় এসেছে আওয়ামী-জামায়াত, আওয়ামী–জামায়াত বলার। জামায়াতও উর্দু, আওয়ামী লীগও উর্দু। এই দুটো একসাথে ভালো মিলবে। ওনারা (আওয়ামী লীগ) জামায়াতের নিবন্ধন বাতিল করে, কিন্তু বেআইনি ঘোষণা করে না। তাহলে আমি কি আমি বলব, ওনাদের পরকীয়া প্রেম চলছে!

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply