বন্যাদুর্গত পাকিস্তানকে আরও এক কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

|

বন্যাদুর্গত পাকিস্তানকে আরও এক কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। সোমবার (২৬ সেপ্টেম্বর) এ ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। যুক্তরাষ্ট্র-পাকিস্তান সম্পর্কের ৭৫তম বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথান জানান তিনি। খবর ডনের।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাকিস্তান ও যুক্তরাষ্ট্র, উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। এসময় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি।

সাম্প্রতিক বন্যায় বিপর্যস্ত পাকিস্তানকে এর আগেও ৫ কোটি ৬০ লাখ ডলার অনুদান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বিমানে করে পাঠিয়েছে খাবার, তাবুসহ অন্যান্য ত্রাণ। ব্লিংকেন বলেন, আগেও বিভিন্ন দুর্যোগে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছি আমরা। এ পর্যন্ত ১৭টি বিমানে খাবারসহ জরুরি ত্রাণ পাঠানো হয়েছে। এবার পুনর্গঠন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সহায়তা করতে চাই।

কৃতজ্ঞতা জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেন, এই দুর্যোগের পর আরও সবুজ ও পরিবেশ বান্ধব স্থাপনার দিকে গুরুত্ব দেবো আমরা। একসাথে কাজ করলে নিশ্চয়ই তা পারবো।

চলতি বছরের বন্যায় প্রায় ১৬শ মানুষের প্রাণহানি হয়েছে দেশটিতে। আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৩০ বিলিয়ন ডলার। বিধ্বস্ত এলাকাগুলো পুনর্গঠনে লেগে যেতে পারে ২ থেকে ৬ মাস।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply