ইনবক্সে পাঠানো যাবে না নগ্ন ছবি, নারীদের সুরক্ষায় বিশেষ ফিচার আনছে ইনস্টাগ্রাম

|

ছবি: সংগৃহীত

ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এ সকল সোশ্যাল মিডিয়ায় কাজের ফাঁকে কমবেশি সকলেই চোখ বুলিয়ে নেন। বন্ধুত্ব হয় অনেক অপরিচিতের সাথে। কিন্তু অপরিচিত হোক বা পরিচিত, ইনবক্সে আসা মেসেজই অনেক সময় ডেকে আনে বিপদ। বহু নারীই সাইবার ফ্ল্যাশিংয়ের শিকার হন। অর্থাৎ অনুমতি ছাড়াই ইনস্টাগ্রামে মেসেজ বক্সে পাঠানো হয় পর্নোগ্রাফি বা নগ্ন ছবি। এই সমস্যা সমাধানে এবার পদক্ষেপ নিচ্ছে ইনস্টাগ্রাম।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বহু ক্ষেত্রেই নারীদের ইনবক্সে বিভিন্ন পরিচিত বা অপরিচিত ব্যক্তি আপত্তিকর ছবি বা ভিডিও পাঠান। যার জেরে বিপদেও পড়তে হয়। এবার থেকে যদি কারো মেসেজে নগ্ন ছবি বা ভিডিও পাঠানো হয়, সাথে সাথে তা আটকে দেয়া হবে। ফলে সাইবারফ্ল্যাশিং থেকে মুক্ত থাকবেন ব্যবহারকারীরা। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এই ফিচারটি ব্যবহারকারীদের অত্যন্ত সাহায্য করবে। তবে বর্তমানে এই ফিচারটির কাজ একেবারেই প্রাথমিক স্তরে রয়েছে বলেই জানা গেছে।

মেটার পক্ষে এক ডেভেলপার এ বিষয়ে টুইটারে একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। সেখানে তিনি লেখেন, চ্যাটে নগ্নতা প্রতিরোধের কাজ চালাচ্ছে ইনস্টাগ্রাম। চ্যাটে নগ্ন ছবি ভিডিও থাকলে তা টেকনোলজির মাধ্যমে ঢেকে দেয়া হবে। অর্থাৎ ছবিগুলি ব্লার অবস্থায় দেখাবে। ওই ছবি অ্যাক্সেসের অনুমতিও মিলবে না।

প্রসঙ্গত, এর আগে ‘হিডেন ওয়ার্ডস’ ফিচার এনেছিল ইনস্টাগ্রাম। এর মাধ্যমে আপত্তিকর কমেন্ট ফিল্টার হয়ে যায়।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply