রাশিয়ার নাগরিকত্ব পেলেন এডওয়ার্ড স্নোডেন

|

রাশিয়ার নাগরিকত্ব পেলেন মার্কিন গোয়েন্দা সংস্থার আলোচিত সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। সোমবার (২৬ সেপ্টেম্বর) একটি ডিক্রি জারি করে এ বিষয়ে নির্দেশনা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আলজাজিরার খবরে বলা হয়েছে, রুশ নাগরিকত্বের নতুন তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে স্নোডেনসহ ৭৫ জন বিদেশির নাম। যা প্রকাশ করা হয়েছে দেশটির সরকারি ওয়েবসাইটে।

২০১৩ সালের দিকে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা, এনএসএর বিপুলসংখ্যক গোপন নথি প্রকাশ করে আলোচনায় আসেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের আঁড়িপাতার তথ্য প্রকাশ করে হৈচৈ ফেলে দেন গণমাধ্যমে। দেশে বিচারপ্রক্রিয়া এড়াতে রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় নেন ৩৯ বছর বয়সী এডওয়ার্ড স্নোডেন। নয় বছর ধরে বসবাস করছেন সেখানেই।

২০২০ সালে সেখানে পার্মানেন্ট রেসিডেন্সির সুযোগ পান স্নোডেন। এরপর আবেদন করেন নাগরিকত্বের জন্য। রুশ পাসপোর্টের জন্য আবেদন করবেন বলে জানিয়েছেন তার মার্কিন স্ত্রীও। আর তাদের সন্তান জন্মসূত্রেই রুশ নাগরিক।

এদিকে, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, স্নোডেনকে দেশে ফিরিয়ে গুপ্তচরবৃত্তির দায়ে বিচারের মুখোমুখি করতে চায় ওয়াশিংটন। তিনি বলেন, এডওয়ার্ড স্নোডেনের নাগরিকত্বের স্ট্যাটাস পরিবর্তনের বিষয়ে কোনো তথ্য আমার কাছে নেই। এটা নিশ্চিত করতে চাই, তিনি দ্বৈত নাগরিক হলেও আমাদের অবস্থান একই থাকবে। বিচারকাজের জন্য তাকে যুক্তরাষ্ট্রের কাছে ফিরিয়ে দেয়া উচিত।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply