বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে যা হচ্ছে তা দুর্ভাগ্যজনক: চীনা রাষ্ট্রদূত

|

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিদ্যমান অস্থিতিশীল পরিস্থিতি দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

সোমবার (২৬ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে বৈঠক করেন চীনা রাষ্ট্রদূত। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ মন্তব্য করেন তিনি।

লি জিমিং বলেন, একেবারে বন্ধুত্বপূর্ণ পরিবেশে নানা বিষয়ে আমরা আলোচনা করেছি। মিয়ানমার সীমান্তে সাম্প্রতিক গোলাগুলির বিষয়ে আমরা অবগত। বিদ্যমান অস্থিতিশীল পরিস্থিতি অত্যন্ত দুর্ভাগ্যজনক।

এক মাসেরও বেশি সময় ধরে মিয়ানমার সীমান্তের ওপারে চলছে গোলাগুলি। একাধিকবার গোলা এসে পড়েছে এপারেও। শুরু থেকেই সীমান্তে আরোপ রয়েছে কড়াকড়ি। বাড়ানো হয়েছে বিজিবি টহল। তাতে স্থানীয় বাসিন্দারা আশ্বস্ত হলেও ভীতি কাটেনি পুরোপুরি।

এ পরিস্থিতি বিশ্ব দরবারে তুলে ধরতে গেলো সপ্তাহে ঢাকায় বিদেশি কূটনীতিকদের সাথে বৈঠক করে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে সেই বৈঠকে ছিলেন না চীনা প্রতিনিধি। আর তাই সোমবার ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের সঙ্গে আলোচনা করেন চীনা রাষ্ট্রদূত।

বৈঠক শেষে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো. খুরশেদ আলম বলেন, সীমান্তের সাম্প্রতিক পরিস্থিতি চীনা রাষ্ট্রদূতকে অবহিত করা হয়েছে। এই বিষয়ে মিয়ানমারকে বার্তা দেবে চীন, এমন আশ্বাস দিয়েছে।

এছাড়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন দ্রুত সময়ের মধ্যে শুরু করতে চীনকে সহযোগিতার আহ্বান জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply