আঘাত হেনেছে সুপার টাইফুন ‘নোরু’; ৪ উদ্ধারকর্মীর মৃত্যু

|

ছবি: সংগৃহীত

সুপার টাইফুন ‘নোরু’র তাণ্ডবে বিপর্যস্ত ফিলিপাইন। রোববার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে দেশটির পূর্বাঞ্চলে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। এতে ৪ উদ্ধারকর্মী উদ্ধারকর্মীর মৃত্যুর খবর জানিয়েছে বিবিসি।

ফিলিপাইনের জাতীয় আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। তাদের বক্তব্য়ে এসেছে, বছরের সবচেয়ে প্রভাবশালী টাইফুন এটি। যার আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে লুঝন দ্বীপ। দেশটির মোট বাসিন্দার অর্ধেকেরই বসবাস সেখানে। এই সুপার টাইফুনের প্রভাবে দেশটিতে জারি রয়েছে ৫ নম্বর বিপদ সংকেত। সেই সাথে দেয়া হয়েছে প্রবল জলোচ্ছ্বাস ও বন্যার পূর্বাভাস।

ছবি: সংগৃহীত

টাইফুনটি আছড়ে পড়ার আগেই নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে কমপক্ষে সাড়ে ৮ হাজার বাসিন্দাকে। সোমবার বন্ধ থাকবে সরকারি-বেসরকারি কার্যালয়, বিভিন্ন শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠান। বৈরি আবহাওয়ার কারণে বাতিল করা হয়েছে পাঁচটি আন্তর্জাতিক এবং ৪৪টি অভ্যন্তরীণ ফ্লাইট।

ছবি: সংগৃহীত

সোমবার ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মারকোস বলেন, অন্তত এবারের জন্য মনে হচ্ছে, আমরা ভাগ্যবান। শেষ দুইদিনে নেয়া সতর্কাবস্থা আমাদের জন্য খুবই জরুরি ছিল। তবে এটা শেষ হয়ে যায়নি। নিরাপদ আশ্রয়ে থাকা দেশটির বাসিন্দারা যখন নিজ গৃহে ফিরে যাবে, তখনই আমরা পরিস্থিতির পরিবর্তন হয়েছে বলতে পারবো।

আরও পড়ুন: জরিপ অনুযায়ী ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন জর্জিয়া মেলোনি

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply