এবারের বিশ্বকাপে আত্মঘাতী গোলের রেকর্ড!

|

বিশ্বকাপের এবারে আসরে মাত্র ১৭ ম্যাচে আত্মঘাতী গোল হয়েছে ৫টি। এত কম ম্যাচে এত সংখ্যক আত্মঘাতী গোল দেখেনি আর কোন বিশ্বকাপ। ৯৮’এর ফ্রান্স বিশ্বকাপের ৬৪ ম্যাচে হওয়া ৬টি আত্মঘাতী গোল ছিলো বিশ্বকাপে সর্বোচ্চ আত্মঘাতী গোলের রেকর্ড। দলগুলোর অতিমাত্রায় রক্ষণাত্মক ফুটবলের কারণে এবারের বিশ্বকাপে আত্মঘাতী গোলের আধিক্য।

এবারের বিশ্বকাপে কে হবেন সর্বোচ্চ স্কোরার? গোল্ডেন বুটের লড়াই কে থাকবেন শীর্ষে। মেসি, রোনালদো নাকি হ্যারি কেইন?

এখানে বড় প্রতিদ্বন্দ্বী আছে আরো একজন। আত্মঘাতী গোল। বিশ্বকাপের প্রথম ১৭ ম্যাচে আত্মঘাতী গোল হয়েছে ৫টি। আর ৪ গোল নিয়ে ঠিক তার পেছনে অবস্থান পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর।

এবারের বিশ্বকাপে আত্মঘাতী গোলের শুরুটা মরোক্কোর আজিজ বুহাদ্দুজকে দিয়ে। এরপর একে নাম তোলে অস্ট্রেলিয়া, নাইজেরিয়া, রাশিয়া ও পোল্যান্ডের ফুটবলাররা।

বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ৬টি আত্মঘাতী গোল হয়েছিলো ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে। মোট ৬৪ ম্যাচ খেলে তখন হয় ৬টি গোল। এবার মাত্র ১৭ ম্যাচে ৪২ গোলের ৫টিই আত্মঘাতী গোল। শঙ্কা দেখা দিয়েছে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ আত্মঘাতী গোলের রেকর্ড ভেঙ্গে দেয়ার?

 

অনেকে মনে করছেন, এইবারের বিশ্বকাপে গোলের সংখ্যাও অনেক কম। দলগুলোর মধ্যে প্রতিদ্বন্দ্বীতা অনেক বেশি হওয়ায় কমছে গোলের সংখ্যা। আর বাড়ছে আত্মঘাতী গোলের প্রবনতা।

১৯৩০ বিশ্বকাপে মেক্সিকোর ম্যানুয়েল রোসাসের গোলে যাত্রা শুরু আত্মঘাতী গোলের। ৩টি গোল করে সর্বোচ্চ আত্মঘাতী গোলের শীর্ষেও আছে মেক্সিকো। আর বিশ্বকাপে এখন পর্যন্ত আত্মঘাতী গোল না করলেও সর্বোচ্চ ৫টি আত্মঘাতী গোল হয়েছে ফ্রান্সের বিপক্ষে।









Leave a reply