আর্জেন্টিনার নক আউট পর্বে ওঠার জটিল সমীকরণ

|

প্রথম ম্যাচে ড্র, পরের ম্যাচে বড় পরাজয়। বলতে গেলে শেষই হয়ে গেছে আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন। তবে কাগজে কলমে সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি মেসি বাহিনীর জন্য। তবে পথটা সহজ নয়। সেখানে ভাগ্যের বড় সহায়তা লাগবে। কারণ সমীকরণটা অনেক জটিল।

প্রথমেই আর্জেন্টিনা সমর্থকদের তাকিয়ে থাকতে হবে শুক্রবার রাতে আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের দিকে। যদি আইসল্যান্ড জিতে যায়, তাহলে আলবিসিলেস্তেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারাতে হবে এবং একই সাথে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচে ক্রোয়েটদর জয়ের জন্য প্রার্থনা করতে হবে। সেই সাথে গোল ব্যবধানটাও বিবেচনায় রাখতে হবে। কারণ ততক্ষনে আর্জেন্টিনা ও আইসল্যান্ড দুদলেরই পয়েন্ট হবে চার।

অন্যদিকে, যদি সুপার ঈগলরা আইসল্যান্ডকে হারিয়ে ৩ পয়েন্ট সংগ্রহ করে তাহলে তারা আর্জেন্টিনা থেকে ২ পয়েন্টে এগিয়ে থাকবে। এমন অবস্থায় যদি আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারিয়েও দেয়, তার পরও আইসল্যান্ডের সাথে ক্রোয়েশিয়ার ম্যাচ গুরুত্ব বহন করবে। কারণ আইসল্যান্ড ক্রোয়েশিয়াকে হারিয়ে দিলে আবারও সামনে চলে আসবে গোল ব্যবধান।

সবশেষে, যদি শুক্রবার আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচ ড্র হয়, তখন আইসল্যান্ডের পয়েন্ট হবে ২, আর্জেন্টিনা ও নাইজেরিয়া-দুদলেরই ১ পয়েন্ট করে। এমন অবস্থায়ও শুধু নাইজেরিয়াকে হারিয়ে স্বস্তিতে থাকতে পারবেনা আলবিসিলেস্তেরা। শেষ ম্যাচে ক্রোয়েশিয়াকে জিততেই হবে আইসল্যান্ডের বিরুদ্ধে।

এমন আরও অনেক হিসাবই দাঁড় করানো সম্ভব। কিন্তু সব সমীকরণেরই সারবস্তু একটাই। বিষয়টা এখন আর শুধু আর্জেন্টিনার হাতে নেই। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে জেতার পাশাপাশি একাধিক ক্ষেত্রে প্রয়োজন ভাগ্যদেবীর সহায়তা, যিনি এখন পর্যন্ত মুখ ফিরে তাকাননি মেসিদের দিকে।









Leave a reply