করোনার নতুন উপজাত ‘খোস্টা-২’ নিয়ে শঙ্কায় বিজ্ঞানীরা

|

ছবি: সংগৃহীত

করোনার মতোই সংক্রামক ভাইরাসের খোঁজ মিলেছে রাশিয়ায়। মার্কিন বিজ্ঞানীদের দাবি, রাশিয়ায় এক প্রজাতির বাদুড় এই ভাইরাসের বাহক।

ইউরো নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালেও এই ভাইরাসকে চিহ্নিত করা হয়েছিল তবে তখন বিজ্ঞানীরা অনুমান করতে পারেননি এটি কতটা সংক্রামক হতে পারে। বর্তমান গবেষণায় দেখা গেছে, এই ভাইরাস করোনার মতোই অতি মহামারীর কারণ হয়ে উঠতে পারে। এমনকি ভ্যাকসিনের প্রভাবকেও নষ্ট করে দিতে পারে।

এই ভাইরাসের নাম দেয়া হয়েছে ‘খোস্টা-২’। বিজ্ঞানীদের দাবি, এই ভাইরাস আসলে সার্স-কভ-২ ভাইরাসেরই উপজাত। সংক্রমণ ছড়ানোর পদ্ধতিও এক। মানুষের শরীরে দ্রুত সংক্রমণ ছড়াতে পারে এই ভাইরাস।

খোস্টা-২ ভাইরাসের বাহক বাদুড়, প্যাঙ্গোলিন, ইঁদুর জাতীয় প্রাণী, কুকুর ইত্যাদি। করোনার মতোই এইসব প্রাণীর দেহাবশেষ, মল মূত্র থেকে সংক্রমণ ছড়াতে পারে। আর মানুষের মধ্যে ছড়িয়ে পরলে হাঁচি, কাশি ও লালার মাধ্যমে অন্যজন আক্রান্ত হতে পারে।

মার্কিন বিজ্ঞানীরা আরও দাবি করেন, করোনার জন্য যেসব ভ্যাকসিন দেয়া হচ্ছে সেগুলির প্রভাব কমিয়ে দিতে পারে বা একেবারেই নষ্ট করে দিতে পারে এই ভাইরাস। যদি খোস্টা-২ ভাইরাসের সংক্রমণ শুরু হয়, তাহলে করোনার মতোই ফের একবার মহামারীর ভয়ঙ্কর রূপ দেখবে বিশ্ব।

/এনএএস





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply