হিজাব ইস্যুতে বিক্ষোভ: ইরানে ইন্টারনেট নিষেধাজ্ঞা শিথিলের ঘোষণা যুক্তরাষ্ট্রের

|

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, পুলিশ হেফাজতে একজন ইরানি মহিলার মৃত্যুর কারণে দেশটিতে চলমান বিক্ষোভের বিরুদ্ধে তেহরানের বাধা মোকাবেলায় ইরানের ওপর ইন্টারনেট নিষেধাজ্ঞা শিথিল করা হবে। সফটওয়্যার নিয়ন্ত্রণ বিধি শিথিল করার ফলে আমেরিকান প্রযুক্তি সংস্থাগুলো ইরানে তাদের ব্যবসা সম্প্রসারণ করতে পারবে। খবর বিবিসির।

শনিবার (২৪ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, ইরানি জনগণকে বিচ্ছিন্ন ও অন্ধকারে রাখা যাতে না হয়, তা নিশ্চিত করতে আমরা সাহায্য করতে যাচ্ছি। ইন্টারনেট বিধিনিষেধের আংশিক শিথিলকরণের সিদ্ধান্ত ছিল ইরানিদের মৌলিক অধিকারের প্রতি সম্মান জানানোর দাবিতে অর্থপূর্ণ সমর্থন প্রদানের একটি দৃঢ় পদক্ষেপ। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ইরান সরকার নিজের জনগণকে ভয় পায়।

ছবি: সংগৃহীত

হিজাব ‘ঠিকমতো’ না পরায় ২২ বছর বয়সী মাহসা আমিনিকে আটক করার পর পুলিশি হেফাজতে তার মৃত্যুর ঘটনা নিয়ে বিক্ষোভ আরও ঘনীভূত হচ্ছে ইরানজুড়ে। সেখানকার নিরাপত্তা বাহিনীও রয়েছে মারমুখী ভূমিকায়। এএফপির খবরে বলা হয়েছে, শুক্রবার (২৩ সেপ্টেম্বর) পর্যন্ত সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। এ পর্যন্ত টানা আট রাত ধরে ইরানে সরকার বিরোধী বিক্ষোভ অব্যাহত থাকে।

অসলো ভিত্তিক সংস্থা ইরান হিউম্যান রাইটস জানিয়েছে, সরকারিভাবে মৃতের সংখ্যা ১৭ জন বলা হলেও প্রকৃত সংখ্যা কয়েকগুণ বেশি। সরকার বিরোধী আন্দোলনে নিরাপত্তা কর্মীদের হাতে এখন পর্যন্ত অন্তত ৫০ জন নিহত হয়েছে।

ছবি: সংগৃহীত

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইরানের পুলিশ কর্মকর্তারা মাহসা আমিনির মাথায় লাঠি দিয়ে আঘাত করেন। তবে এসব দাবিকে অস্বীকার করে স্থানীয় পুলিশ বলেছে, কোনো দুর্ব্যবহারের কোনো প্রমাণ নেই। এবং তিনি মারা গেছেন হৃদরোগে আক্রান্ত হয়ে।

আরও পড়ুন: হিজাব পরতে অস্বীকৃতি, নারী সাংবাদিকের সাথে সাক্ষাৎকার বাতিল করলেন ইরানের প্রেসিডেন্ট

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply