ঢাবিতে অনুষ্ঠিত হলো ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক ওয়ার্কশপ

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এনার্জিতে অনুষ্ঠিত হয়েছে ন্যাশনাল ইয়ুথ প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠান এবং বাংলাদেশের জন্য ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক ওয়ার্কশপ।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কর্মশালার প্রথম দিনে অংশগ্রহণ করেন দেশের ১০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন যুব সংগঠনের প্রতিনিধিরা।

‘ইয়ুথ ফর কেয়ার’ নামক আর্থ সোসাইটি একটি জাতীয় যুব প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করেছে, যার মূল লক্ষ্য হল বিভিন্ন যুব সংগঠনকে একত্রিত করে বাংলাদেশ সরকারকে “ক্লিন এয়ার অ্যাক্ট” এর প্রয়োজনীয়তা সম্পর্কে বোঝানো এবং অ্যাডভোকেসি কার্যক্রম চালানো। মূলত, এ ব্যাপারে নীতিনির্ধারকদের যথাযথ পদক্ষেপ গ্রহণে উৎসাহিত করতে ও জনসাধারণের মাঝে সচেতনতা এবং জনমত তৈরিতে কাজ করে তারা।

বায়ু দূষণ, নবায়নযোগ্য শক্তি, প্রচারাভিযান এবং অ্যাডভোকেসি সম্পর্কে যুব গোষ্ঠীর বোঝাপড়া, জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধিতে জাতীয় যুব প্ল্যাটফর্ম-ইয়ুথ ফর কেয়ার, বিভিন্ন উন্নয়নমূলক সংস্থা, একাডেমিক ইনস্টিটিউট এবং গবেষণা সংস্থাগুলির সাথে কাজ করে। সারাদেশের বিভিন্ন স্থানে ইয়ুথ ফর কেয়ার প্লাটফর্মের কমিউনিটি পার্টনার হিসেবে কাজ করে ‘ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ’, ‘বাংলাদেশ ডিবেট ফেডারেশন’, ‘উই ক্যান কক্সবাজার’, ‘ইয়ুথনেট’ এবং ‘গ্রীন সেভারস’ প্রভৃতি সংগঠন।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের চেয়ারম্যান তানভীর শাকিল জয়, ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক নাইম রাজ্জাক এবং ইউরোপিয়ান ক্লাইমেট ফাউন্ডেশনের কান্ট্রি লিড মনোয়ার মোস্তফা। প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জির সহযোগী অধ্যাপক ড. এস এম নাসিফ শামস।

এ কর্মশালার মাধ্যমে ১০০ জন যুবকে বায়ু দূষণের কারণ, প্রভাব এবং বায়ু দূষণ কমানোর সম্ভাব্য উপায়, নবায়নযোগ্য শক্তি এবং ইয়ুথ এডভোকেসি সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

কর্মশালায় ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের চেয়ারম্যান তানভীর শাকিল জয় বলেন, বায়ু দূষণ সংক্রান্ত নিয়ম আছে, কিন্তু কোনো নির্দিষ্ট আইন নেই। আমাদের জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা কমানো উচিত

ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক নাহিম রাজ্জাক বলেন, আমাদের সৌরশক্তির উপর নির্ভরতা বাড়াতে হবে। নবায়নযোগ্য শক্তিকে আমাদের ব্যবসার একটি অংশ হিসেবে প্রতিষ্ঠা করতে হবে।

ইউরোপিয়ান ক্লাইমেট ফাউন্ডেশনের কান্ট্রি লিড মনোয়ার মোস্তফা বলেন, বায়ু দূষণ কমাতে আমাদের অবশ্যই নবায়নযোগ্য শক্তির উপর নির্ভরতা বাড়াতে হবে এবং অনবায়নযোগ্য শক্তির উপর নির্ভরতা কমাতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, যুবরাই বিশ্ব পরিবর্তনের এজেন্ট। বিশুদ্ধ বায়ু এবং নবায়নযোগ্য শক্তি অবিচ্ছেদ্যভাবে যুক্ত। বক্তব্যে জীবাশ্ম জ্বালানির ক্ষতিকর দিক, জনস্বাস্থ্যের ওপর সেগুলোর প্রভাব ও বায়ু দূষণ কমাতে গবেষণার ওপর আলোকপাত তিনি।

দুই দিনের এ আয়োজনে প্রশিক্ষণ পরিকল্পনা উপস্থাপন ও অংশগ্রহণকারীদের স্বাগত জানান কর্মশালার সহযোগী সমন্বয়কারী মোসলেহ উদ্দিন সূচক। উদ্বোধনী  অনুষ্ঠানের পর ‘ক্লাইমেট সিস্টেমস অ্যান্ড মডেলস’ বিষয়ে প্রশিক্ষণ সেশনটি পরিচালনা করেন সহযোগী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জির অধ্যাপক ড. হিমাংশু রঞ্জন ঘোষ। আর, নবায়নযোগ্য শক্তি প্রযুক্তি বিষয়ে দ্বিতীয় সেশনটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জির সহযোগী অধ্যাপক ড. এস.এম. নাসিফ শামস।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply