মানবাধিকার লঙ্ঘনের দায়ে জবাবদিহির মুখে উল্টো ইউক্রেনকে দুষলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

|

এবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পক্ষে সাফাই গাইলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) নিরাপত্তা পরিষদের বৈঠকে বক্তব্য রাখার সময় উল্টো যুদ্ধ পরিস্থিতির জন্য ইউক্রেনকে দোষারোপ করেন তিনি।

৭ মাসের যুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের জন্য মস্কোকে জবাবদিহির মুখোমুখি করতেই বিশেষ ওই অধিবেশনটি ডাকা হয়েছিল। তাতে নির্দিষ্ট সময়ের তুলনায় দেরিতে পৌঁছান ল্যাভরভ। এরপর বক্তব্যে তিনি বলেন, রুশ সীমান্তঘেঁষা পূর্বাঞ্চলে নব্য-নাৎসিবাদ কায়েম করতে চাইছে জেলেনস্কি প্রশাসন। সে উদ্দেশ্যেই তারা বেসামরিক নাগরিকদের ওপর বর্বর নির্যাতন চালিয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনের নব্য-নাৎসিবাদের এই ধারণা স্পষ্টভাবেই আন্তর্জাতিক মানবাধিকার নীতিমালার লঙ্ঘন। এছাড়া ইউক্রেনীয় সেনারা নিজেদের রক্ষায় বাসিন্দাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ তোলেন তিনি। এসময় তিনি বলেন, বিষয়টির প্রতিবাদ করার পরিবর্তে ইউক্রেনকে উল্টো অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করছে পশ্চিমারা। তাদের লক্ষ্য স্পষ্ট, তারা এই যুদ্ধকে দীর্ঘায়িত করতে চায়। এবং তাতে, গুটিকয়েক স্বার্থান্বেষী রাষ্ট্র অর্থনৈতিকভাবে লাভবান হবে বলেও মন্তব্য তার।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply