ইউক্রেনে নতুন সেনা প্রেরণের খবরে রাশিয়াজুড়ে বিক্ষোভ, আটক অন্তত ১৩০০

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে নতুন করে আরও রুশ সেনা পাঠানোর ঘোষণার প্রতিবাদে রাশিয়াজুড়ে বিক্ষোভ করেছেন দেশটির সাধারণ মানুষ। এরইমধ্যে, এসব বিক্ষোভমিছিলে ব্যাপক ধরপাকড় চালিয়েছে পুলিশ। খবর রয়টার্সের।

বুধবার (২১ সেপ্টেম্বর) রুশ মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফো’র ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতির বরাতে রয়টার্স জানিয়েছে, শুধুমাত্র বুধবারই ১৩০০’র বেশি মানুষকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত দেশটির ৩৮টি শহর থেকে গ্রেফতার হয়েছেন এসব মানুষ। এরমধ্যে, শুধু মস্কো ও সেন্ট পিটার্সবার্গেই গ্রেফতার হয়েছেন ১০২৬ জন। এছাড়াও, ইরকুৎস্ক ও অন্যান্য সাইবেরিয়ান শহরগুলো থেকে গ্রেফতার হয়েছেন কয়েক ডজন বিক্ষোভকারী।

এর আগে, বুধবার সকালে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের অংশ হিসেবে তিন লাখ রিজার্ভ সেনাকে ডাকার নির্দেশ দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই, দেশ ছাড়ার সিদ্ধান্ত নেন অনেক রুশ নাগরিক। দেশটির বিমানবন্দর থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, বুধবার সকালে পুতিনের ঘোষণার পরপরই রাশিয়া থেকে বাইরের দেশে যাওয়ার ফ্লাইটগুলোর টিকিট দ্রুত বিক্রি হয়ে যায়।

প্রসঙ্গত, পুতিনের ঘোষণার পর রাশিয়ার স্যোশাল মিডিয়ায় আসা অধিকাংশ পোস্টেই দেখা গেছে, সীমান্ত ফাঁড়িগুলোতে মানুষের লম্বা লাইনের ছবি। এমনকি, গুগলে সবচেয়ে বেশি সার্চ হয়েছে ‘কীভাবে রাশিয়া ছাড়বো’ এমন প্রশ্ন।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply