জান্তাবিরোধী পোস্টে লাইক-শেয়ার দিলেও ১০ বছরের কারাদণ্ড, ঘোষণা মিয়ানমার সেনাবাহিনীর

|

মিয়ানমারে সামরিক জান্তা বাহিনীর বিরুদ্ধে কোনো পোস্ট দেয়া, শেয়ার দেয়া এমনকি এই ধরনের কোনো পোস্টে লাইক দিলেও ১০ বছরের কারাদণ্ড দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির সামরিক সরকার। জান্তা বিরোধীদের রুখতে এই পদক্ষেপ নিচ্ছে জান্তা বাহিনী। খবর রয়টার্সের।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এ নিয়ে জান্তা সরকারের তথ্যমন্ত্রী ও মুখপাত্র জও মিন তিন বলেন, নিরপরাধ মানুষদের হত্যা করে মিয়ানমারকে অস্থিতিশীল করার জন্য তহবিল সংগ্রহের চেষ্টা করছে সন্ত্রাসীরা। এদের সমর্থকদের কঠোরভাবে মোকাবিলা করা হবে।

তিনি আরও বলেন, জাতীয় ঐক্যের সরকার (এনইউজি) অথবা এর সশস্ত্র সহযোগীদের পক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালালে ৩ থেকে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। একই সঙ্গে আর্থিক জরিমানাও হতে পারে। আপনি যদি এই সশস্ত্র গোষ্ঠীকে অর্থসহায়তা করেন কিংবা সন্ত্রাসীদের ও তাদের কর্মকাণ্ডকে সমর্থন করেন, তাহলে কঠোর শাস্তির মুখে পড়বেন। আমরা নিরপরাধ বেসামরিক নাগরিকদের রক্ষার জন্যই এটি করছি।

এদিকে, সন্ত্রাসী দমানো নামে মঙ্গলবারই একটি স্কুলে বিমান হামরা চালায় জান্তা বাহিনী। এ হামলায় শিশুসহ নিহত হয় কমপক্ষে ১৩ বেসামরিক নাগরিক, তাদের মধ্যে স্কুলের শিক্ষার্থীই ছিল ১১জন। নিহত শিশুদের লাশও নিজেদের হেফাজতে নেয় মিয়ানমার সেনারা। জান্তা বাহিনীর দাবি, এলডিপি এবং কাচিন বিদ্রোহীদের দমনে ওই বিমান হামলা চালানো হয়।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply