যে ভুলগুলোর কারণে জিমে গিয়েও কমছে না মেদ

|

ছবি: সংগৃহীত

মেদের সমস্যায় অনেকেই জর্জরিত। সব ধরনের ডায়েট করেও কমছে না মেদ। এমন অবস্থায় গেলেন জিমে। কিন্তু সেখানেও মিলছে না সুফল। কিছু ভুলের কারণে হয়তো জিমে গিয়েও কাঙ্ক্ষিত পরিমাণে ওজন কমছে না।

) অনেকেই আছি যাদের ফোন ছাড়া এক মুহূর্ত চলে না। জিমে গিয়েও হোয়াটস অ্যাপ কিংবা ফেসবুক নিয়ে ব্যস্ত থাকেন। জিমে গিয়ে স্ট্রেস কমার বদলে এসব নিয়ে বিজি থাকায় বাড়ছে স্ট্রেস। ফলে ঠিকমতো ওয়ার্ক আউট করতে পারছেন না।

২) শরীরচর্চা করছেন মন দিয়ে। কোথাও কোনও ভুল নেই। কিন্তু তার সঙ্গে জরুরি ডায়েট মানছেন না। জিমের সঙ্গে সমান তালে যদি চলে পিৎজা-বার্গার-চিজ স্যান্ডউইচ, তাহলে উপকার তো হবেই না, উল্টো সকাল-বিকেলের জিম স্রেফ পণ্ডশ্রম হয়ে দাঁড়াবে।

৩) মন খারাপ ওজন না কমার একটি কারণ হয়ে দাঁড়াতে পারে। সব সময় মন ভালো থাকবে এমন কোনো কথা নেই। কিন্তু অনেক সময় মন খারাপ থাকলে আমরা আমাদের দৈনন্দিন কাজে মনোযোগ দিতে পারি না। ফলে জিমে গিয়ে মন দিয়ে ওয়ার্ক আউট না করতে পারার কারণে ওজন কমাতে ব্যর্থ হতে পারেন।

৪) মেদ না কমার আরেকটি কারণ জিমের ট্রেইনার। দেখা যায় কোনো রকম খোঁজখবর না নিয়েই জিমে ভর্তি হয়ে যাই। জিমের ট্রেইনার যথেষ্ট অভিজ্ঞ কিনা তা জেনে আমাদের জিমে ভর্তি হওয়া উচিত।

৫) জিমে থাকা সব মেশিন একবার করে ব্যবহার করতেই হবে, এমন ভাবনা যদি আপনার হয়, তবে তা আজই সরান। বরং মন দিন প্রতিদিন আপনার শরীরের দরকারি কিছু ব্যায়ামে।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply