ইরানের লালদুর্গ ভেদ করলো কস্তা

|

ইরানের লালদুর্গ ভেদ করে ডিয়েগো কস্তার লক্ষ্যভেদে ১-০ গোলে জয় পেয়েছে স্পেন। সেটি যে খুব সহজ ছিল না, স্প্যানিশ সেটি হাড়ে হাড়ে টের পেয়েছেন। কাগজে কলমে দু’দলই ৪-১-৪-১ ছকে মাঠে নামলেও শুধু স্পেনই সেটি অনুসরণ করলো। প্রায় সময় ইরানের রক্ষণের দায়িত্বে থাকলেন ৮/৯ জন!

প্রথম ম্যাচে মরক্কোর বিপক্ষে শেষ মুহূর্তের জয় পাওয়ায় স্পেনের বিপক্ষে ড্র’ই ছিল ইরানের জন্য কাঙ্ক্ষিত। অন্যদিকে, স্পেনের জন্য জয়ের কোনো বিকল্প ছিল না। ফলে, এক দল তুমুল রক্ষণাত্মক ও আরেক দল গোলের জন্য মরিয়া আক্রমণ করলে যা হয় তেমনই হলো খেলা, প্রায় সময়ই ইরানের বক্সের আশেপাশে বল ঘোরাঘুরি করতে থাকলো। প্রথমার্ধে গোলের জন্য হাপিত্যেশ করলেও ইরানের রক্ষণভাগ ভাঙতে পারেনি স্প্যানিশরা।

ম্যাচের দ্বিতীয়ার্ধে ইনিয়েস্তার পাসে অনেকটা আচমকাই গোল করে বসলো ডিয়েগো কস্তা। কস্তা বলে পেয়ে ভালোমতো শট নেয়ার আগেই ইরানের ডিফেন্ডারের ক্লিয়ার করতে যান, কিন্তু বল আবার কস্তার পায়ে লেগে ঢুকে পড়ে জালে।

গোল খাওয়ার পর যেন খোলস ছেড়ে বেড়িয়ে আসে ইরান। বেশ কটি দারুণ আক্রমণ করে স্পেনের দুর্গে ভীতি ছড়াতে লাগলো। ম্যাচের ৬২ মিনিটে স্পেনের জালে বলও পাঠালো। কিন্তু, ভিএআর প্রযুক্তি অফসাইড বলে রায় দেয়ায় বাতিল হলো সেটি। ৭৫ ও ৮৮ মিনিটে দারুণ দুটি সুযোগও কাজে লাগাতে পারেনি ইরান।

এই জয়ের পরে বি-গ্রুপের শীর্ষে ওঠে এলো স্পেন। সমান পয়েন্ট (৪) নিয়ে দ্বিতীয় স্থানে পর্তুগাল। ইরানের পয়েন্ট তিন। আর দু’ম্যাচ খেলেই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে মরক্কো।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply