ন্যান্সির বক্তব্য প্রমাণ অযোগ্য ও পক্ষপাতদুষ্ট: আজারবাইজান

|

আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহুন বেয়রামভ।

আর্মেনিয়া-আজারবাইজানের চলমান সংঘর্ষ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বক্তব্যকে প্রমাণ অযোগ্য এবং পক্ষপাতদুষ্ট বলে প্রত্যাখ্যান করেছে আজারবাইজান। এর আগে, রোববার (১৮ সেপ্টেম্বর) চলমান সংঘর্ষের জন্য আজারবাইজানকে দায়ী করে বক্তব্য দেন আর্মেনিয়া সফররত ন্যান্সি পেলোসি। খবর

সোমবার (১৯ সেপ্টেম্বর) প্রকাশিত এক বিবৃতিতে ন্যান্সির বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, ন্যান্সি পেলোসির বক্তব্য প্রমাণ অযোগ্য এবং অত্যন্ত পক্ষপাতদুষ্ট। তার এমন বক্তব্যে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যে শান্তি প্রতিষ্ঠার যে চেষ্টা চলছে তা মারাত্মকভাবে ব্যাহত হবে।

রোববার আর্মেনিয়ায় হামলা চালানোয় আজারবাইজানের নিন্দা করে পেলোসি বলেন, সীমান্তে চলমান সংঘর্ষ আজারবাইজানই প্রথমে শুরু করেছে। আমরা কঠোরভাবে এ হামলার নিন্দা জানাই। সীমান্তে এমন হামলা বেআইনি এবং ভয়াবহ।

এর আগে, শনিবার (১৭ সেপ্তেম্বর) তিন দিনের রাষ্ট্রীয় সফরে আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে পৌঁছান ন্যান্সি পেলোসি। পেলোসির সাথে আর্মেনিয়া সফর করছেন মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য ফ্রাঙ্ক প্যালোন, জ্বালানি ও বাণিজ্য কমিটির চেয়ারম্যান জ্যাকি স্পিয়ার এবং আনা এশু। ১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর আর্মেনিয়ায় যাওয়া সর্বোচ্চ মার্কিন কর্মকর্তা তিনি।

প্রসঙ্গত, সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই সদস্য আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত তিন দশক ধরে সীমান্ত সংঘাত চলছে। মূলত, নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রায়ই সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই প্রতিবেশি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply