২৪ ঘণ্টায় তিন ভূমিকম্পে বিপর্যস্ত তাইওয়ান, আহত অন্তত ১৪৬

|

তাইওয়ানে টানা ৩ ভূমিকম্পে আহত অন্তত ১৪৬।

২৪ ঘণ্টার ব্যবধানে সংঘটিত তিন ভূমিকম্পে কেঁপে উঠলো তাইওয়ান। এ তিন ভূমিকম্পে ভেঙে গেছে বহু ঘর-বাড়ি। রাস্তায় আশ্রয় নিয়েছেন শত শত মানুষ। খবর রয়টার্সের।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে তাইওয়ানের আবহাওয়া দফতরের বরাতে রয়টার্স জানিয়েছে, দক্ষিণ-পূর্ব তাইওয়ানের তাইতুং কাউন্টি ছিল এসব ভূমিকম্পের উৎসস্থল। সেখানেই ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বাধিক। দেশটির ফায়ার সার্ভিস ভূমিকম্পে এখন পর্যন্ত ১৪৬ জনের আহত হওয়া ও একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

আবহাওয়া দফতর আরও জানায়, শনিবার (১৭ সেপ্টেম্বর) রাতে প্রথমবারের মতো ভূকম্পন অনুভূত হয়, তখন কম্পনের মাত্রা ছিল ৬.৪। এরপর রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে আবারও কেঁপে ওঠে তাইওয়ান, সেবার ভূকম্পনের মাত্রা ছিল ৬.৮। এরপর একইদিন দুপুরে ৭.২ মাত্রার আরেকটি ভূমিকম্প অনুভূত হয় দেশটিতে।

ভূমিকম্পে ভেঙে পড়া একটি ব্রিজ।

তাইওয়ানের রেলওয়ে প্রশাসন জানিয়েছে, ইউলিতে প্রায় সাত হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। দূর্গতদের উদ্ধারকাজ চলছে।

জানা গেছে, পাহাড়ি ধ্বসে পুরোপুরি বন্ধ হয়ে গেছে চিকে ও লিউশিশি এলাকার রাস্তাগুলো। ফলে শারীরিকভাবে অক্ষত থাকলেও সেসব এলাকার অন্তত ৬০০ মানুষ আটকে পড়েছেন। উদ্ধারকারী দল রাস্তা পরিষ্কার করে তাদের কাছে পৌঁছনোর চেষ্টা করছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, তাইওয়ানে সংঘটিত ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেছে জাপান। এজন্য সমুদ্র তীরবর্তী এলাকাগুলোয় নেয়া হয়েছে প্রস্তুতি।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে দক্ষিণ তাইওয়ানে সংঘটিত ভূমিকম্পে মৃত্যু হয় শতাধিক মানুষের। ১৯৯৯ সালে ৭.৩ মাত্রার ভূমিকম্পে প্রাণ হারান দুই হাজারেরও বেশি তাইওয়ানিজ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply