এবার ব্রিটেনের কাছে নিজেদের হিরা ফেরত চেয়ে সরব দক্ষিণ আফ্রিকা

|

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার মুকুটে থাকা একাধিক হিরার অধিকার নিয়ে সরব হয়েছে বিভিন্ন দেশ। এবার আওয়াজ তুললো দক্ষিণ আফ্রিকা। ব্রিটেনের দখলে থাকা হিরা গ্রেট স্টার অব আফ্রিকার দাবি নিয়ে সরব দেশটির। হিরাটি ‘কুলিনান ১’ হিসেবেও পরিচিত। খবর সিএনএন এর।

দক্ষিণ আফ্রিকার অন্যতম এক আন্দোলনকারী থান্দুক্সলো সাবেলো বলেন, দ্রুত সময়ের মধ্যে কুলিনান হিরাটিকে আফ্রিকার কাছে ফেরত দেয়া উচিত। আমাদের এবং অন্যান্য দেশের বিভিন্ন হিরা ও মূল্যবান খনিজ সম্পদের মাধ্যমে ব্রিটেন সুবিধা ভোগ করে যাচ্ছে বহু দিন থেকেই।

হিরাটি ফেরত পাওয়ার দাবিতে একটি অনলাইন পিটিশনও দায়ের করা হয়েছে এরই মধ্যে। সেখানে দক্ষিণ আফ্রিকার ৬ হাজার মানুষ স্বাক্ষর করেছেন। দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট সদস্য ভোলবেথু জঙ্গুলা টুইট করে দেশটি থেকে লুট করা সমস্ত স্বর্ণ ও হিরা ফেরত চেয়েছেন ব্রিটিশ সরকারের কাছে। হিরাটি ফেরত চেয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ক্যাম্পেইনও শুরু হয়েছে দেশটিতে। তবে এ নিয়ে ব্রিটেনের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া এখনো আসেনি।

গ্রেট স্টার অব আফ্রিকা মূলত ৫৩০.২ ক্যারেটের একটি ড্রপ আকৃতির হিরা। এটি ১৬০০ শতকে ব্রিটেনে রাজ্যাভিষেকের সময় ব্যবহৃত হয়েছিল। এটি ব্রিটেনের রাজদণ্ডের মাথায় যুক্ত করা আছে। হিরাটি বর্তমানে লন্ডন টাওয়ারের জুয়েল হাউজে জনসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত করেছে ব্রিটিশ সরকার। হিরাটি ব্রিটিশ রাজ পরিবারের কাছে তুলে দিয়েছিল আফ্রিকার তৎকালীন ঔপনিবেশিক শাসকরা। এখন রানির মৃত্যুর পর এই হিরা ফেরত দেয়ার জোর দাবি জানাচ্ছে দক্ষিণ আফ্রিকা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply