রানির শেষকৃত্যে আমন্ত্রিত নন যারা

|

রানি দ্বিতীয় এলিজাবেথকে সোমবার (১৯ সেপ্টেম্বর) শেষ বিদায় জানাবে লন্ডন। এ উপলক্ষ্যে শতাধিক বিশ্বনেতা ও প্রতিনিধিকে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাজ্য। তবে পুতিনসহ বেশ কিছু দেশ থেকে ডাকা হয়নি কাওকেই। খবর বিবিসির।

জানা গেছে, রানির শেষকৃত্য উপলক্ষ্যে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে প্রায় ২ হাজার মানুষের বসার ব্যবস্থা করা হয়েছে। এই অনুষ্ঠানে ব্রিটেনের রাজপরিবারের সদস্যরা থাকবেন। রাজা তৃতীয় চার্লসের সাথে থাকবেন ‘দ্য কুইন কনসার্ট’ ক্যামিলা। পাশাপাশি রানির আরও তিন সন্তান প্রিন্সেস অ্যানি, প্রিন্স অ্যান্ড্রু ও প্রিন্স এডওয়ার্ডও যোগ দেবেন এই অনুষ্ঠানে। এ ছাড়া রানির নাতি-নাতনি, দুই যুবরাজ উইলিয়াম ও হ্যারি, প্রিন্সেস বিট্রিস ও ইউজেনি, লেডি লুইস উইন্ডসররাসহ ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যোগ দেবেন রানির বন্ধু ও কর্মীরাও। সেই সাথে থাকছেন শতাধিক দেশের নেতা ও প্রতিনিধিরা।

তবে এতো বিশাল আয়োজনের মধ্যেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানানো হয়নি। ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসন নিয়ে প্রথম থেকেই মস্কোর বিরোধিতা করে এসেছে ব্রিটেন। এর জেরে দুদেশের কূটনৈতিক সম্পর্কে ফাটল ধরেছে। ধারণা করা হচ্ছে, এ কারণেই আমন্ত্রিত নন পুতিন। রাশিয়ার পাশাপাশি বেলারুশ ও মিয়ানমারের কোনো নেতাকেও আমন্ত্রণ জানানো হয়নি এ্ই অনুষ্ঠানে।

তবে নানা বিতর্ক উঠলেও রানির শেষকৃত্যে আমন্ত্রণ জানানো হয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে। উইঘুর মুসলিমদের ওপর চীনা সরকারের অত্যাচারের প্রেক্ষিতে শি’কে আমন্ত্রণ জানানো নিয়ে সমালোচনা করছেন অনেকে। রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ জানানো হয় উত্তর কোরিয়া ও নিকারাগুয়ার রাষ্ট্রনেতাকে। তবে অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না তাদের কেউ। তাদের বদলে দুই দেশের রাষ্ট্রদূতরা থাকবেন অনুষ্ঠানে।

প্রসঙ্গত, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স হয়েছিল তার। দীর্ঘ ৭০ বছর ধরে ব্রিটেনের সিংহাসনে আসীন ছিলেন রানি। তার মৃত্যুর পর ব্রিটেনের রাজা হয়েছেন তার ছেলে চার্লস। রাজা হওয়ার পর তার নাম এখন রাজা তৃতীয় চার্লস।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply