রানিকে বিদায় জানাতে লন্ডনে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

|

একদিন পরই রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হতে যাচ্ছে লন্ডনে। সোমবার (১৯ সেপ্টেম্বর) হতে যাওয়া এই অনুষ্ঠানের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। এত বিশাল পরিসরের রাজকীয় আয়োজন কয়েক দশকেও দেখেনি বিশ্ব। এমন মহাযজ্ঞের শেষ মুহূর্তের প্রস্তুতিতে সবকিছু ভালোভাবে সম্পন্ন করতে এখন ব্যস্ত সময় পার করছেন ব্রিটিশ সেনারা। কফিন কাঁধে হাঁটা থেকে শুরু করে শরীরিক ভঙ্গিসহ বিভিন্ন বিষয় নিখুঁতভাবে সম্পন্ন করতে ঘণ্টার পর ঘণ্টা অনুশীলন চলছে। খবর সিএনএন এর।

এনিয়ে একজন ব্রিটিশ সেনাসদস্য বলেন, রানির শেষকৃত্যে অংশ হতে পারাটা অত্যন্ত সম্মানের। এটা হয়তো আমার চাকরি জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি। স্মরণীয় হয়ে থাকবে দিনটি। তিনি আরও বলেন, সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলছে। সেনা, নৌ এবং বিমানবাহিনীর অংশগ্রহণে পুরো কর্মসূচি পালিত হবে। সবাই মিলে শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছি, যেন মূল দিনে সবকিছু নিখুঁত হয়।

রানিকে শ্রদ্ধা জানানোর শেষ সুযোগের জন্য ওয়েস্টমিনিস্টার হল বরাবর হাজার হাজার মানুষ উদগ্রীব হয়ে অপেক্ষা করছেন। ব্রিটিশদের ভালোবাসা-আবেগের আরেক নাম যে রানি এলিজাবেথ, তারই বহিঃপ্রকাশ এটি।

মূলত, ৮ সেপ্টেম্বর রানির মৃত্যুর মধ্য দিয়ে অবসান হয় ৭ দশকের এক বর্ণময় রাজকীয় আচারের। নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হচ্ছে দশ দিনের রাষ্ট্রীয় শোক। স্কটল্যান্ড ও লন্ডনে নানা আয়োজন শেষে ওয়েস্টমিনস্টার হলে রাখা হয় রানির শববাহী কফিন। জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য চার দিন ধরে উন্মুক্ত সে স্থানটি। এ সময় শ্রদ্ধা জানাতে আসা মানুষদের সাথে কয়েক দফা সাক্ষাৎ করেন রাজা চার্লস, প্রিন্স উইলিয়াম, প্রিন্স হ্যারিসহ রাজপরিবারের সদস্যরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply