স্বপ্নের পথে হেঁটেছিল বলে খাবার ভিক্ষা করা ছেলেটির মূল্য এখন ৫শ’ কোটি টাকা!

|

ছবি: সংগৃহীত

এক সময় যিনি খাবারের জন্য ভিক্ষা করতেন, তারই এখন কোটি কোটি টাকা। বলা হচ্ছে ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনিয়ার কথা। অর্থ উপার্জনের নানা প্রলোভনকে প্রত্যাখ্যান করে তিনি হেঁটেছেন নিজের স্বপ্নের পথে। অনেক সতীর্থদের বিপথে গিয়ে হারিয়ে যেতে দেখেছেন, যা তার এগিয়ে যাওয়ার পথে উদাহরণ হয়েছে। তবে স্বপ্নের পথে হাঁটার বড় প্রেরণা ছিল রাফিনিয়ার পরিবার। সম্প্রতি ইউওএল ই-স্পোর্তকে জীবনের কঠিন সত্যগুলো জানান বার্সেলোনার এই ২৫ বছর বয়সী ব্রাজিলিয়ান উইঙ্গার।

ছবি: সংগৃহীত

ফুটবলের দেশ ব্রাজিল। পেলে-রোনালদিনহোর মতো কত কত ফুটবলারের পায়ের জাদু মন্ত্রমুগ্ধ করেছে কোটি ভক্তকে। এখানে অনেকেই আছেন যারা দারিদ্রকে হার মানিয়ে হেঁটেছেন নিজের স্বপ্নের পথে। এখনকার ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনিয়ার গল্পটাও যেন মনে করিয়ে দেবে ধ্বংসস্তুপের মাঝ থেকে এক ফিনিক্স পাখির কথা। সাক্ষাৎকারে রাফিনিয়া বলেন, আমি যে পাড়ায় জন্ম নিয়েছি, সেখানে মনোযোগ ঠিক রাখাটা কঠিন। আমি এসেছি রেস্তিনগা থেকে, যেখানে লক্ষ্যের পথে এগিয়ে চলা এবং বিপথগামী না হওয়াটা কঠিন। অনেক সুযোগ আসে। তারা আপনাকে অর্থ উপার্জনের সহজ পথের প্রতিশ্রুতি দেয়। আর এটিই ফাঁদ, যেখানে মানুষ হারিয়ে যায়। আমি কখনও সে পথে যাইনি। তবে আমি সাক্ষী হয়েছি, সেই মানুষদের পাশে হেঁটেছি, যারা হারিয়ে গেছে।

ছবি: সংগৃহীত

রাফিনিয়া জানান, তার অনেক সতীর্থ বিপথে গিয়ে হারিয়ে গেছে। কিন্তু তারা নাকি রাফিনিয়া থেকেও অনেক ভালো ফুটবলার হতে পারতেন, খেলতে পারতেন যে কোনো ক্লাবে। তবে রাফিনিয়ার বিপথে না যাওয়ার কারণ যে তার পরিবার, তাও জানান তিনি। বাসার খাবারের অভাব না থাকলেও অনেক সময়ই ক্ষুদার জন্য ভিক্ষাও করতে হয়েছে এই ব্রাজিলিয়ান উইঙ্গারকে। তিনি বলেন, আমার পরিবারের জন্যই আমি স্কুল থেকে ঝরে পড়িনি বা খারাপ পথে যাইনি। কিন্তু অনুশীলনের জন্য আমার অনেক দূরের পথ পাড়ি দিতে হত। টাকার অভাবে বাসের জন্য অপেক্ষা করতে হত। আমি জানতাম বাসায় পৌঁছানোর আগে কিছু খেতে পারবো না। তাই অনেক সময়ই খাবার ভিক্ষা করেছি। আমার বয়স তখন ১২ কি ১৪ বছর।

ছবি: সংগৃহীত

সময় বদলে দেয় সবকিছু। এক সময়ে খাবারের জন্য হাত পাতা রাফিনিয়াকে নিয়ে রীতিমত টানাটানি করেছে দুই শীর্ষ দল বার্সেলোনা ও চেলসি। শেষমেশ ৫৮ মিলিয়ন ইউরোতে কাতালানরা দলে ভিড়িয়েছে তাকে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে পাঁচশো কোটি টাকা। তাই তো ঘুরে ফিরে আসে সেই কথাই, মানুষ তার স্বপ্নের চেয়েও বড়। সেখানে রাফিনিয়া এক জ্বলন্ত উদাহরণ।

আরও পড়ুন: ‘আমি নাচবোই’; বর্ণবাদের বিরুদ্ধে গর্জে উঠলেন ভিনিসিয়াস

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply