বর্ণবৈষম্যের শিকার ভিনিসিয়াস, তার গোল উদযাপনকে বানরের নাচের সাথে তুলনা!

|

ছবি: সংগৃহীত

গোল উদযাপন করে বর্ণবাদের শিকার হলেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র। তার উদযাপনকে বানরের নাচের সাথে তুলনা করেছেন স্প্যানিশ ফুটবল এজেন্টের সভাপতি পেদ্রো ব্রাভো। এমন মন্তব্যে ফুঁসে উঠেছেন পেলে-নেইমারসহ ব্রাজিলিয়ান তারকারা। সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র নিন্দা জানান তারা।

ফুটবলে শৈল্পিক ছোঁয়া হচ্ছে গোল। শিল্পীর কারুকাজের মতোই চোখ ধাঁধানো গোলে তাক লাগান ফুটবলাররা। তাই অনেক ক্ষেত্রে এর উদযাপনটাও হয় বাধ ভাঙা। আর সেদিক থেকে একধাপ এগিয়ে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটির ফুটবলারদের গোল উদযাপন সবসময়ই নজর কাড়ে ফুটবলপ্রেমীদের। কখনও নেইমারের হার্ট সিম্বল আবার কখনও দলগত সাম্বা নাচ আকৃষ্ট করে ফুটবলপ্রেমীদের। তবে এবার বিরূপ মন্তব্য করে আলোচনায় স্প্যানিশ ফুটবল এজেন্টদের সভাপতি পেদ্রো ব্রাভো। খেলার মাঠে পারস্পরিক শ্রদ্ধার কথা বলতে গিয়ে নিজেই উস্কে দিলেন বর্ণবাদকে। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়রের উদযাপনকে তুলনা করলেন বানরের নাচের সাথে।

স্প্যানিশ ফুটবল এজেন্টের সভাপতি পেদ্রো ব্রাভো বলেন, আপনার প্রতিপক্ষকে সম্মান দিতে হবে আপনাকেই। গোল উদযাপনে যদি আপনি সাম্বা নাচতে চান, তবে আপনাকে ব্রাজিলের সাম্বোদ্রোমোয় যেতে হবে। খেলার মাঠে পারস্পারিক শ্রদ্ধার পাশাপাশি বানর নাচানো বন্ধ করা প্রয়োজন।

এমন আপত্তিকর মন্তব্যে ফুঁসে উঠেছেন পেলে-নেইমারসহ ব্রাজিলিয়ান তারকারা। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন বক্তব্যের তীব্র সমালোচনা করেন তারা। নেইমার বলেন, ড্রিবল করো, নাচো আর নিজের মতো করেই থাকো। নিজের মতো করে খুশি থাকো। পরের গোলের পর আমরা এভাবেই নাচবো।

পেদ্রো ব্রাভোর বর্ণবাদী মন্তব্যের কড়া জবাব দিয়েছেন কিংবদন্তি ফুটবলার পেলে। জানান, ফুটবল কেবলমাত্র আনন্দের উপলক্ষ। পেলে বলেন, পৃথিবীর বুকে এখনও টিকে আছে বর্ণবাদী আচরণ। তবে এমন পরিস্থিতিতে হাসি বন্ধ হবে না আমাদের। আমরা হাসতে থাকব। আর এভাবেই বর্ণবাদ মোকাবেলা করে যাব।

যদিও তীব্র সমালোচনার পর সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে ক্ষমাও চান পেদ্রো ব্রাভো। জানান, কেবল রূপক অর্থেই অমন মন্তব্য করেছিলেন তিনি।

আরও পড়ুন: ইংল্যান্ডে পুনর্বাসনের অর্থ বহন করছেন শাহীনই, আফ্রিদির এমন দাবি অস্বীকার রমিজের

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply