দামেস্কে ইসরায়েলি বিমান হামলায় ৫ সিরিয়ান সেনা নিহত

|

ছবি: সংগৃহীত

সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর দক্ষিণে কয়েকটি অবস্থানে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় পাঁচ সিরিয়ান সেনা নিহত হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি স্থাপনা। শনিবার (১৭ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী হামলাটিকে প্রতিহত করে এবং বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয়। যদিও হামলার কারণে বিমানবন্দরের কার্যক্রম প্রভাবিত হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

আঞ্চলিক কূটনৈতিক ও গোয়েন্দা সূত্র রয়টার্সকে জানিয়েছে, সিরিয়া ও লেবাননের হিজবুল্লাহসহ মিত্রদের কাছে অস্ত্র সরবরাহের জন্য তেহরানের ক্রমবর্ধমান বিমান সরবরাহ লাইনের ব্যবহার ব্যাহত করতেই ইসরায়েল সিরিয়ার বিমানবন্দরগুলিতে হামলা জোরদার করেছে।

স্থলপথে স্থানান্তর বাধাগ্রস্ত হওয়ার পর তেহরান সিরিয়ায় তার বাহিনী এবং মিত্র যোদ্ধাদের সামরিক সরঞ্জাম পরিবহনের আরও নির্ভরযোগ্য উপায় হিসাবে বিমান পরিবহন গ্রহণ করেছে।

প্রসঙ্গত, ২০‌১১ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে বিক্ষোভ ও গৃহযুদ্ধের পর থেকে দেশটিতে এখন পর্যন্ত কয়েক লক্ষ মানুষ মারা গেছে এবং লক্ষ লক্ষ মানুষ গৃহহীন হয়েছে।

সূত্র: এনডিটিভি

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply