পারফরমার নয়, শান্তর মতো ইমপ্যাক্ট ক্রিকেটার খুঁজছেন শ্রীরাম

|

নাজমুল হোসেন শান্তর মতো ক্রিকেটারকেই খুঁজছিলেন উপদেষ্টা কোচ শ্রীধরন শ্রীরাম। পরিসংখ্যান ও পারফরমেন্স শান্তর পক্ষে কথা না বললেও তার মাঝে ইমপ্যাক্ট ক্রিকেটারের গুণ খুঁজে পেয়েছেন শ্রীরাম। আর তাই পারফরমেন্স মুখ্য নয় তার কাছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে নিঃসন্দেহে সবচেয়ে বড় চমক নাজমুল হোসেন শান্ত। বাজে পারফরমেন্সের জেরে সবশেষ জিম্বাবুয়ে সফর ও এশিয়া কাপের দলে ছিলেন না তিনি। তবে কোন জাদুবলে তিনি দলে তার কোনো প্রমাণিত ব্যাখ্যা নেই। কারণ, যে তিনদিন খেলোয়াড়দের দেখে শ্রীরামের দল গড়ার কথা ছিল, সেটাও ভেসে গেছে বৃষ্টিতে!

টি-টোয়েন্টি ফরম্যাটে ৯ ম্যাচে শান্তর সংগ্রহ ১৪৮ রান। ১৮.৫০ গড়, আর স্ট্রাইকরেট ১০৪। কিন্তু এই পরিসংখ্যান উপদেষ্টা কোচ শ্রীধরন শ্রীরামের কাছে গুরুত্ব পাচ্ছে না, গুরুত্ব পাচ্ছে অন্যকিছু। বাংলাদেশের এই উপদেষ্টা কোচ বলেন, আমি মনে করি সে অনেক ভালো ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য প্রয়োজনীয় টেম্পারমেন্ট ওর আছে। বাউন্সি উইকেটে খেলার মতো সামর্থ্য তার রয়েছে। সে উইকেটের দুইদিকে শট খেলতে পারে। তাই আমার মনে হয়, আমরা যে ইমপ্যাক্ট ক্রিকেটার খুঁজছি সেটা ওর মধ্যে রয়েছে।

আরও পড়ুন: কার সিদ্ধান্তে বাদ পড়লেন মাহমুদউল্লাহ?

বড় মঞ্চে সাফল্য পেতে কিছুটা ভিন্ন দর্শন এই ভারতীয় কোচের। শ্রীধরন শ্রীরাম বলেন, আমি যেটা খুঁজছি সেটা হচ্ছে ইমপ্যাক্ট ক্রিকেটার, এখানে পারফরমেন্স খুঁজে লাভ নেই। টি-টোয়েন্টিতে পারফরমেন্স ওভাররেটেড বিষয়। নিয়মিত পারফর্ম করেও সবসময় ম্যাচ জেতা যায় না। কিন্তু দলের ৭-৮ জন ক্রিকেটার যদি ম্যাচে প্রভাব রাখতে বাড়ে সেটা দলকে এগিয়ে দেয়। যত বেশি ক্রিকেটার ম্যাচে ইমপ্যাক্ট রাখবে, ম্যাচ জেতার সুযোগ তত বেড়ে যাবে।

শ্রীরামের অধীনে খেলার সুযোগ হয়নি নাজমুল শান্তর। এখন দেখার অপেক্ষা, শ্রীরামের প্রত্যাশা কতটা মেটাতে পারেন নাজমুল শান্ত।

আরও পড়ুন: ‘ধোনির ক্যারিয়ার শেষ হয়েছে, তেমনটা মাহমুদউল্লাহরও’

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply