রানির শেষকৃত্য শেষে কোহিনূর নিয়ে ফিরবেন: ভারতের প্রেসিডেন্টকে স্মারকলিপি

|

ছবি: সংগৃহীত।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে আগামী শনিবার (১৭ সেপ্টেম্বর) ইংল্যান্ড সফরে যাচ্ছেন ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বুধবার (১৪ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়েছে। তবে তার এই সফর শেষে আসার সময় ব্রিটেনের রাজমুকুটে বসানো কোহিনূর হিরাটিকে সাথে করে নিয়ে আসার জন্য প্রেসিডেন্টকে স্মারকলিপি দিয়েছে উড়িষ্যার হিন্দুত্ববাদী সংগঠন শ্রীজগন্নাথ সেনা। খবর এনডিটিভির।

স্মারকলিপিতে লেখা হয়েছে, এই হিরা শ্রী জগন্নাথের। তাই হিরাটি এনে সেটি যেনো পুরীর জগন্নাথ মন্দিরে দান করে দেয়া হয় সে বিষয়েও আবেদন জানানো হয়েছে প্রেসিডেন্টের কাছে।

এনিয়ে স্মারকলিপিতে দাবি করা হয়েছে, মহারাজা রঞ্জিৎ সিংহ আফগান শাসক নাদির শাহের সঙ্গে যুদ্ধে জয় লাভ করার পর হাতে পান কোহিনূর হিরাটি। রঞ্জিৎ সিংহ তার নিজের উইলে হিরাটি দান করে দিয়ে যান জগন্নাথকে। তাই এটি জগন্নাথের সম্পত্তি। তাই প্রেসিডেন্টকে হিরাটি ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রীকে নির্দেশ দিতেও অনুরোধ করা হয় ওই স্মারকপত্রে।

সংগঠনটির দাবি, এর আগেও বেশ কয়েকবার একই দাবি জানিয়ে ইংল্যান্ডে যোগাযোগ করা হয়েছে শ্রীজগন্নাথ সেনার পক্ষ থেকে। তবে ওই সময় তাদেরকে সরাসরি ব্রিটিশ সরকারের সাথে যোগাযোগ করতে বলা হয়। তবে এরপর আর ভিসা দেয়া হয়নি সংগঠনটির দায়িত্বরতদের। তাই প্রেসিডেন্ট যখন যাচ্ছেন, আসার সময় যাতে হিরাটি নিয়েই ফেরেন, সে বিষয়ে জোর দাবি সংগঠনটির।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply