প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। বৈঠকে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার ৫০ বছরের অংশীদারিত্ব এবং এই সম্পর্ককে আরও দৃঢ় করার ব্যাপারে আলোচনা চলে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) পিটার হাস প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠক শেষে মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমাদের মাঝে অর্থনৈতিক সহযোগিতা, নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, কোভিড-১৯ ও রোহিঙ্গা শরণার্থী সহায়তাসহ বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

বৈঠকে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক অগ্রগতি, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের নেতৃত্ব, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে উদারতা এবং বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অবদানের প্রশংসা করেন এ মার্কিন রাষ্ট্রদূত। পিটার ডি হাস বলেন, আলোচনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেছি, আমি মনে করি আমাদের সবচেয়ে বেশি যৌথ গৌরবের অর্জনগুলোর মধ্যে অন্যতম হলো একসঙ্গে কোভিড-১৯ সঙ্কট মোকাবেলা করা।

তিনি আরও বলেন, আমি বাংলাদেশের ৭০ শতাংশেরও বেশি জনসংখ্যাকে টিকা দেয়ার প্রচেষ্টার প্রশংসা করি।

উল্লেখ্য, কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে ৮ কোটি ৮০ লাখ ডোজ টিকা অনুদান দেয়ার পাশাপাশি সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে ১৪০ মিলিয়ন ডলারের (প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা) বেশি অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র।

রোহিঙ্গা শরণার্থী এবং তাদেরকে আশ্রয়দানকারী স্থানীয় বাংলাদেশি জনগোষ্ঠীকে সহায়তা প্রদান অব্যাহত রাখার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন পিটার হাস। তিনি বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply