প্লাস্টিকের বোতলে পানি পান করলে যেসব ক্ষতি হতে পারে শরীরে

|

ছবি: সংগৃহীত।

বর্তমনে প্রতিদিন প্লাস্টিকের ব্যবহার বাড়ছে। বিশেষ করে অফিস বা স্কুলে পানি নেয়ার জন্য প্লাস্টিকের বোতলের ব্যবহার অনেক বেশি। অনেকে বাড়িতেও প্লাস্টিকের বোতল রেখে দেন পানি খাওয়া জন্য। তবে দিনের পর দিন একই প্লাস্টিকের বোতলে পানি খেলে তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে।

পুরনো প্ল্যাস্টিকের বোতলে দীর্ঘদিন ধরে পানি খেলে ক্যানসারের আশঙ্কা থাকে। প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’সহ একাধিক উপাদান, যা দেহের জন্য ক্ষতিকর। এই ধরনের বোতলে অনেকদিন ধরে পানি পান করতে থাকলে বোতল থেকে এই উপাদানগুলো প্রতিনিয়ত শরীরে প্রবেশ করতে থাকে। ফলে কিডনির সমস্যা তৈরি হতে পারে। প্লাস্টিকের বোতলে গরম পানি ভরা হলে এই ঝুঁকি আরও বেড়ে যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, প্লাস্টিকের বোতল ব্যবহারের ফলে দেহে প্রবেশ করতে পারে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই রয়েছে এই ক্ষতিকর উপাদান। আর এর ফলে শরীরে যে ক্ষতি হয় তা শুধু ব্যক্তি বিশেষে সীমাবদ্ধ থাকে না। ভবিষ্যৎ প্রজন্মের মধ্যেও এর প্রভাব পড়ে। তাই প্লাস্টিকের বোতলের চেয়ে সবচেয়ে নিরাপদ হলো কাঁচের বোতলে পানি খাওয়া।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply