সন্ত্রাসবাদ ইস্যুতে জিরো টলারেন্স: বাইডেন

|

শোক ও শ্রদ্ধায় পালিত হচ্ছে গোটা বিশ্বকে নাড়িয়ে দেয়া ভয়াবহ ‘নাইন-ইলেভেন’ হামলার ২১ বছর। স্মরণ করা হচ্ছে নারকীয় এই হামলায় হতাহতদের। রোববার (১১ সেপ্টেম্বর) পেন্টাগন দফতরে এক স্মরণ-সভায় সন্ত্রাসবাদ ইস্যুতে কোনো ছাড় দেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর সিএনএনের।

নিউইয়র্কে স্থানীয় সময় সকালে নিহতদের স্মরণে পালন করা হয় নীরবতা। বাজানো হয় বেল অব হোপ। এই আয়োজনে অংশ নেন নাইন ইলেভেন হামলায় নিহতদের স্বজনেরা।

এ সময় বাইডেন বলেন, নিঃসন্দেহে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ভয়াল দিন হিসেবে বিবেচিত হবে নাইন ইলেভেন। তবে আমরা হেরে যাইনি। জাতি হিসেবে মার্কিনিরা ঐক্যবদ্ধ সেদিনই তা প্রমাণ হয়েছে। সন্ত্রাসবাদ ইস্যুতে কোনো ছাড় দেইনি আমরা।

২০০১ সালের এই দিনে সন্ত্রাসীদের বিমান হামলায় ধুলোয় মিশে যায় যুক্তরাষ্ট্রের গর্ব হিসেবে পরিচিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। যাত্রীবাহী বিমান ছিনতাই করে টুইনটাওয়ারসহ যুক্তরাষ্ট্রের চার জায়গায় চালানো হয় হামলা। প্রাণ হারায় অন্তত ৩ হাজার মানুষ। ভয়াবহ সেই হামলার দায় স্বীকার করেছিল ওসামা বিন লাদেনের নেতৃত্বাধীন সংগঠন আল কায়েদা। এ ঘটনার জেরেই আফগানিস্তান যুদ্ধ পরিচালনা করে যুক্তরাষ্ট্র। ২০১১ সালে মার্কিন অভিযানে নিহত হন ওসামা বিন লাদেন।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply