বঙ্গবন্ধু সেতুর নিচ দিয়ে অবাধে চলছে ঝুঁকিপূর্ণ বাল্কহেড, উদাসীন সংশ্লিষ্টরা

|

নৌপথে পণ্য পরিবহনে সবচেয়ে ঝুঁকিপূর্ণ যান হিসেবে পরিচিত বাল্কহেড। অথচ সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর নিচ দিয়ে অবাধে চলাচল করছে অনুমোদনহীন ও ফিটনেসবিহীন বালুবোঝাই বাল্কহেড। এর ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটছে ওই অঞ্চলে।

সবশেষ রোববার (১১ সেপ্টেম্বর) সেতুর পিলারে ধাক্কা লেগে ডুবে যায় একটি বাল্কহেড। সিরাজগঞ্জ থেকে বালুবোঝাই করে মানিকগঞ্জের দিকে যাচ্ছিল সেটি। এ সময় তীব্র স্রোতে নিয়ন্ত্রণ হারিয়ে এক পর্যায়ে বঙ্গবন্ধু সেতুর ৯ নম্বর পিলারে ধাক্কা লেগে ডুবে যায়। সেতু সংশ্লিষ্টরা বলছেন, বঙ্গবন্ধু সেতুর নিচ দিয়ে বাল্কহেড চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও বালু ব্যবসায়ীরা তা মানছেন না। অন্যদিকে স্থানীয়দের অভিযোগ, ব্যবসায়ীদের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে নীরব থাকে নৌ পুলিশ।

এনিয়ে সেতুর সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসান মাসুদ বাপ্পী বলেন, এ ধরনের দুর্ঘটনার কারণে সেতুর ক্ষতি হতে পারে। সেতুর নিচ দিয়ে বালুবোঝাই বাল্কহেড চলাচলে নিষেধ করলেও বালু ব্যবসায়ীরা তা মানছেন না। এ বিষয়ে কথা বলতে গেলে সাংবাদিকদের সাথে অসদাচরণ করেন বঙ্গবন্ধু সেতু পশ্চিম নৌ ফাঁড়ির ওসি।

স্থানীয়দের অভিযোগ, নৌ পুলিশের উদাসীনতা আর অনৈতিক সুবিধা নেয়ার কারণেই অনুমোদনহীন ও ফিটনেসবিহীন নৌযান অবাধে চলাচল করতে পারছে বঙ্গবন্ধু সেতুর নিচ দিয়ে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন বঙ্গবন্ধু সেতু সংশ্লিষ্টরা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply