কেমন হলো ‘ব্রহ্মাস্ত্র’?

|

অবশেষে মুক্তি পেয়েছে অয়ন মুখার্জির স্বপ্নের সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’। দীর্ঘ দশ বছর ধরে চলছিল এ সিনেমার কাজ। করন জোহরের প্রযোজনায় এর নির্মাণ ব্যয় দাঁড়িয়েছে ৪১০ কোটি রুপি! ‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজির প্রথম পর্বে দুই প্রধান চরিত্রে অভিনয় করেছেন রণবীর-আলিয়া।

মুক্তির পর থেকে ‘ব্রহ্মাস্ত্র’ ভাল না খারাপ এ নিয়ে ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে একের পর এক রিভিউ। তবে মহামারি পরবর্তীকালে এ সিনেমা যে প্রথম দিনেই বক্স অফিসে ছাপ রেখেছে তা এক কথায় স্বীকার করে নিয়েছেন প্রায় প্রত্যেকেই।

বেশীরভাগ দর্শক সিনেমাটি নিয়ে ইতিবাচক মন্তব্য করছেন। দুর্দান্ত ভিএফএক্স-এর পাশাপাশি রণবীর এবং আলিয়ার অভিনয় নিয়ে প্রশংসা করতে দেখা গেছে অনেককেই। তবে কিছু দর্শক সিনেমাটি নিয়ে প্রকাশ করেছেন অসন্তোষও। বিশেষ করে চিত্রনাট্যের দুর্বলতার কথা বললেও সিনেমাটিতে অয়ন মুখার্জির পরিশ্রম এবং ত্যাগের কথা বলছেন তারা। পাশাপাশি কিং খান শাহরুখের রাজকীয় উপস্থিতির কথাও উঠে আসছে বারবার।  

এদিকে ‘ব্রহ্মাস্ত্র’কে হিন্দি সিনেমার দীর্ঘ প্রতীক্ষিত ভক্তদের জন্য একটি ট্রিট হিসেবে উল্লেখ করছেন চলচ্চিত্রমহল। ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যমগুলো সিনেমাটিকে একটি সফল পরীক্ষা হিসেবে উল্লেখ করেছে। ডিএনএ ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস ও ফিল্মফেয়ার ম্যাগাজিন সিনেমাটিকে ৩ রেটিং দিয়েছে।

এদিকে সিনেমাটি নিয়ে বলিউডের বাণিজ্য বিশ্লেষক কোমল নাহতা বলছেন, ব্রহ্মাস্ত্রের এ বিশাল আয়োজন বলিউডের বয়কট বাধাকে গুঁড়িয়ে দিতে পারে। এর আগে, দুর্বল বিষয়বস্তুর কারণে সিনেমাগুলো ব্যর্থ হয়েছে। লকডাউনের পরে ব্রহ্মাস্ত্রের এমন ভালো শুরু সবচেয়ে বড় স্বস্তির কারণ হওয়া উচিত।

প্রদর্শক এবং পরিবেশক রাজ বানসালও একই কথা বলছেন। তিনি বলেন, যারা বক্স অফিস নিয়ন্ত্রণ করার কৃতিত্ব নিচ্ছে তারা মৌসুমী মানুষ। তবে কিছু সমালোচক সিনেমাটি নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়াও ব্যক্ত করেছেন। তরণ আদর্শ সিনেমাটিকে মাত্র ২ রেটিং দিয়েছেন। তাও শুধু ভিএফেক্সের জন্য। কন্টেন্টকে তিনি রীতিমত শূণ্য বলে উড়িয়ে দিয়েছেন।

মুক্তির আগে অগ্রিম টিকেট বিক্রিতে ‘ব্রহ্মাস্ত্র’ নিয়ে দর্শকদের দারুণ আগ্রহ দেখা গেছে। বক্স অফিস সূত্র বলছে, প্রথম দিনেই সিনেমাটি ৩০ থেকে ৪০ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে। তবে দিন শেষে ‘কন্টেন্টই আসল রাজা’। তাই শুরুটা ভালো হলেও এ সাফল্য কি ধরে রাখতে পারবে সিনেমাটি? এটিই এখন কোটি টাকার প্রশ্ন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply