যত্নের অভাবে চুল পাতলা হয়ে গেছে? প্রাকৃতিক উপায়েই মিলবে সমাধান

|

দূষণ, অযত্ন আর নানা কারণে চুল পড়ার সমস্যা এখন প্রায় সবার। চুল ঝরে গিয়ে পাতলা হয়ে গেছে অনেকেরই। ফলে যেকোনো হেয়ার স্টাইলই আশানুরূপভাবে ফুটে ওঠে না। এমন সমস্যা হলে কোনো প্রসাধনী নয়, বরং প্রাকৃতিক উপায়েই সমাধান করা যায়।

এক্ষেত্রে নিমপাতার তেল বেশ কার্যকর। এরজন্য প্রথমে ১০-১২টি নিমপাতা বেটে নির্যাস বের করে নিতে হবে। নিমপাতার রসের সঙ্গে কাঠবাদাম তেল মিশিয়ে নিন। শ্যাম্পু করার কিছুক্ষণ আগে চুলের গোড়ায় এবং মাথার ত্বকে এই তেলটি মালিশ করে নিন। নিমের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান নতুন চুল গজাতে সাহায্য করবে।

নতুন চুল গজাতে পেঁয়াজের রসও বেশ উপকারী। এছাড়া মাথার ত্বকের কোনো সংক্রমণ কমাতে পেঁয়াজ বেশ কার্যকর। পেঁয়াজের রসে থাকা অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান চুল ঘন করতে সাহায্য করে। এর জন্য একটি বড় পেঁয়াজ কেটে তা থেকে রস বের করে নিন। তুলায় করে মাথার ত্বকে এবং চুলের গোড়ায় সেই রস লাগান। কিছুক্ষণ রেখে শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন।

এছাড়া মেথি আর জিরার মিশ্রণও ব্যবহার করতে পারেন। এর জন্য এই দুটি উপাদান প্রথমে রোদে শুকিয়ে নিন। এরপর গুড়া করে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন। পুরো মিশ্রণটি ফুটিয়ে নিন কিছুক্ষণ। সপ্তাহে একদিন অন্তর মাথায় মাখতে পারেন। এতে চুল পড়া কমতে পারে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply