সন্ধ্যায় ফেবারিট আর্জেন্টিনার মুখোমুখি আইসল্যান্ড

|

আজ থেকে শুরু হচ্ছে ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন। ডি গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আজ আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে আলবিসেলেস্তেরা। ফেভারিট হলেও বাড়তি কোন চাপ নিতে নারাজ লিওনেল মেসির দল। আর বাছাইপর্বে চমক দেখানো আইসল্যান্ডের লক্ষ্য মূল বিশ্বকাপেও চমক ধরে রাখা। মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায়।

ফুটবল বিশ্বে জাদু দেখিয়ে কিংবদন্তী হতে পারেন অনেকেই, তবে অমরত্বের পথ একটাই। বিশ্বকাপের শিরোপা উচিয়ে ধরা। সেটাই যেনো অধরা লিওনেল মেসির। অধরা সেই স্বপ্ন পুরণে আরও একবার বিশ্বকাপ মঞ্চে এলএম টেনের আর্জেন্টিনা।

নিশ্চিত ভাবে আর্জেন্টিনার স্পটলাইট মানেই লিওনেল মেসি। ৫ বারের ফিফা ব্যালন ডি অর জয়ী মেসি এবাই পারেন আইসল্যান্ডতো বটেই যে কোন দলের রক্ষণ দুর্গ চুর্মার করে দিতে। আলবি সেলেস্তাদের সর্বকালের সেরা গোলস্কোরার নিজের পঞ্চম বিশ্বকাপটা স্বরণীয় করে রাখতে উন্মুখ হয়ে আছেন। অন্যদিকে দলিয় সংহতি আইসল্যান্ডের মুল শক্তি হলেও দলের প্রান ভোমরা অধিনায়ক গিলফি সিগুডসন।

উদ্বোধনী ম্যাচ আইল্যান্ড বলে বাড়তি সতর্ক হোর্হে সাম্পাওলি। যদিও ইনজুরির কারণে টুর্নামেন্ট শুরুর আগে সার্জিও রোমেরও ছিটকে যাওয়া গোলবার নিয়ে বাড়তি দুশ্চিন্তায় ম্যারাডোনা উত্তরসুরীরা। তবে মেসিকে কেন্দ্রে রেখে আগুয়েরো, হিগুয়েইন, ডি মারিয়ারদের আক্রমন বলয় দলটির বড় শক্তি। তবে সেন্ট্রাল ডিফেন্সে ফাসিও আর নিকোলাসের রসায়ন না জমলে খেসারত গুনতে হতে পারে আলবিসেলেস্তেদের।

আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি , আমাদের অভিজ্ঞ খেলোয়াড়ের পাশাপাশি কিছু তরুণ খেলোয়াড় রয়েছে। আমাদের একজন মেসি রয়েছে যার মধ্যে ফুটবলের সব ধরণের উপকরণ রয়েছে। আর এটিই তার শেষ বিশ্বকাপ এমনটা ভাবার কোন কারণ নাই।

রাঙ্কিং বলছে পরিষ্কারভাবে ফেভারিট আর্জেন্টিনা। ৫ নম্বর দলের সাথে রাঙ্কিংয়ে ২২’র দলের লড়াই হলেও, সবশেষ ইউরো কোয়ার্টার ফাইনালে উঠে আইসল্যান্ড দেখিয়েছে- বড় দলের স্বপ্ন ভঙ্গে কতোটা পটু তারা। প্রথম বিশ্বকাপ মিশনে দলটির মূল শক্তি কোচ হল গ্রিমসনের রণ কৌশল। সাথে ৬ ফুটের বেশি ফুটবলারদের উচ্চতা, বাড়তি সুবিধা হতে পারে তাদের। তবে আক্রমণভাগে সিগার্ডসন জ্বলে না উঠলে, গোল মুখ ভাঙা কঠিন হতে পারে স্ট্রাকমির ওকারদের।

দলের প্রাণ ভোমরা অধিনায়ক গিলফি সিগার্ডসন। মাঝ মাঠের নিয়ন্ত্রণ করে গোল করাতে পটু এই মিডফিল্ডার। টানা পাচ বছর ধরে দেশটির বর্ষসেরা ফুটবার এই মিডফিল্ডার। বিশ্বকাপ বাছাই পর্বে চিনিয়েছেন নিজের জাত। গোল করেছেন চারটি। করিয়েছে আরও বেশি।

 

তবে এমন ম্যাচে সব আলো থাকবে সুপারস্টার মেসির দিকেই। গেল মৌসুমে বার্সেলোনার হয়ে ৪৫ গোল করা মেসির চ্যালেঞ্জটা অবশ্য পুরনো। ক্লাবের বৃত্ত থেকে বাইরে এসে জাতীয় দলের জার্সিতে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করা।

 





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply