ট্যাক্স কমানোর ‘সাহসী’ প্রতিশ্রুতি দিলেন লিজ ট্রাস

|

কনজারভেটিভ পার্টির নেতৃত্বে লিজ ট্রাস; হচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। ঋষি সুনাককে হারিয়ে দেশটির ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হওয়ার পর দেয়া প্রথম ভাষণে তিনি ট্যাক্স কমানোর ‘সাহসী’ প্রতিশ্রুতি দিয়েছেন। তবে এই ভাষণে তিনি ট্যাক্স কমানোর ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি।

টোরি পার্টির সদস্যদের ভোটাভুটিতে ক্ষমতাসীন দলের নেতৃত্বে এসেছেন লিজ ট্রাস। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসনের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি। ঋষি সুনাককে হারিয়ে দেয়া প্রথম ভাষণে বরিস জনসনের প্রশংসা করেন ট্রাস। এরপর তিনি কথা বলেন দেশটির ক্রমবর্ধমান জ্বালানি মূল্য নিয়েও; যা যুক্তরাজ্যবাসীর জীবনযাত্রার ব্যয়ের ক্ষেত্রে সংকট তৈরি করেছে।

তবে লিজ ট্রাস তার ভাষণে কোন কোন পরিকল্পনা গ্রহণ করবেন তা নিয়ে কোনো বিশদ আলোচনা করেননি। তার পুরো প্রচারাভিযান জুড়েই প্রতিপক্ষ ঋষি সুনাকসহ সমালোচকরা চাপ দিয়ে গেছেন ট্রাসের পরবর্তী পদক্ষেপের বিশদ বিবরণের জন্য। কারণ, আগামী মাসেই গৃহস্থালি দ্রব্যের আরেক দফা মূল্যবৃদ্ধির সম্ভাবনা রয়েছে যুক্তরাজ্যে।

ভাষণে লিজ ট্রাস বলেন, ট্যাক্স কমানো এবং আমাদের দেশের অর্থনীতির বিকাশের জন্য প্রয়োজনীয় কিছু সাহসী পরিকল্পনা নিয়ে আসবো। জ্বালানি সংকট এবং জ্বালানির মূল্য পরিশোধে দেশবাসিকে যেভাবে কষ্ট করতে হচ্ছে, তা নিরসনে কাজ করা হবে।

আরও পড়ুন: তৃতীয় নারী ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন লিস ট্রাস

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply