তৃতীয় নারী ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন লিজ ট্রাস

|

লিজ ট্রাস। ছবি: সংগৃহীত।

ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন কনজারভেটিভ পার্টির লিজ ট্রাস। প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাককে হারিয়ে দেশটির ইতিহাসের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন তিনি। নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে এরই মধ্যে শুভেচ্ছা জানিয়েছেন ঋষি। খবর সিএনএন এর।

সোমবার (৫ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করা হয়েছে। জানা গেছে, মোট ভোটের ৫৭ শতাংশ পেয়ে জয়লাভ করেছেন লিস ট্রাস। ভারতীয় বংশদ্ভুত ঋষি সুনাক পেয়েছেন ৪৩ শতাংশ ভোট। কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান স্যার গ্রাহাব ব্রাডি জানিয়েছেন, লিজ ট্রাস পেয়েছেন ৮১ হাজার ৩২৬টি ভোট। অন্যদিকে সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩৯৯টি। সব সদস্যের মধ্যে ৮২.৬ ভাগ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

প্রধানমন্ত্রী নির্বাচনের পর এরই মধ্যে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ট্রাস। ভাষণে বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি সম্মান প্রদর্শন করেন তিনি। বলেন, কোভিড ভ্যাকসিন, ব্রেক্সিট এবং পুতিনের ইস্যুতে আপনার নেয়া পদক্ষেপ কিয়েভ থেকে কার্লাইল পর্যন্ত প্রশংসিত হচ্ছে। তিনি আরও বলেন, আমি কনজারভেটিভ হিসেবে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলাম, কনজারভেটিভ হিসেবেই দায়িত্ব পালন করে যাবো।

উল্লেখ্য, মঙ্গলবার নবনির্বাচিত প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসন রানি দ্বিতীয় এলিজাবেথের সাথে সাক্ষাৎ করবেন। সেখানে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল হবে। এ দিনই আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পাবেন ট্রাস।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply