আইসল্যান্ডের আইসে কি কাবু হবে আর্জেন্টিনা?

|

আলমগীর স্বপন,স্পার্তাক মস্কো,রাশিয়া থেকে

১৫ থেকে ২২ ডিগ্রীতে তাপমাত্রার উঠানামা এ আর এমন কি? যে শহরে নভেম্বর-ডিসেম্বরে তুষারপাতে ঘরের বাহিরে বের হওয়াই কঠিন। ‘না শীত,না গরম’ মস্কোর এই আবহাওয়ায় আজ স্পার্তাক মস্কো স্টেডিয়ামে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার প্রতিপক্ষ শীতের দেশ আইসল্যান্ড।
বিশ্বকাপে জায়গা করে নিতে পেরেই খুশি গুনারসনের দেশ আইসল্যান্ড। তবে বাছাইপর্বে সবাইকে টপকে মূল পর্বে উঠে এসেছে দেশটি। সবশেষ ইউরো চ্যাম্পিয়নশীপেও ভালো করেছে। তাই লিওনেল মেসির দেশকে আজ কঠিন পরীক্ষাই দিতে হবে। আর্জেন্টাইনদের হ্যাটট্রিক শিরোপা জয়ের আকাঙ্ক্ষার উত্তাপে কতটা আইস ছড়িয়ে দিতে পারবে আইসল্যান্ড নাকি সেই উত্তাপে নিজেরাই গলে যাবে-এই অপেক্ষায় বিশ্বব্যাপী আলবিসেলেস্তো ভক্তরা।

বিশ্বকাপের দলের প্রথম ম্যাচ দেখতে মস্কোতে ঘাঁটি গেড়েছে আর্জেন্টাইন ভক্ত সমর্থকরা। সংখ্যায় কম হলেও আছে আইসল্যান্ড সমর্থকরাও। এর সাথে ব্রাজিলিয়ান সমর্থকরা যোগ হলে মস্কোয় আইসল্যান্ডের সমর্থনের পাল্লা ভারীই হবে। তাই সকাল থেকেই যুদ্ধক্ষেত্র স্পার্তাক মস্কো স্টেডিয়ামের দিকে তাদের কেবলা।

ঈদের দিনে বাংলাদেশী ভক্ত সমর্থকও কম নেই এখানে। যদিও রাশিয়ায় ঈদ হয়ে গেছে গতকাল ১৫ জুন। এক বাংলাদেশির সাথে আরেক বাংলাদেশি দেখা হলেই কোলাকুলি করছেন। ঈদ মুবারক জানাচ্ছেন। এর মাঝে যারা দেশ থেকে ফ্যান আইডি সংগ্রহ করতে পারেন নি তারা স্টেডিয়ামের পাশের বুথ থেকে আইডি সংগ্রহ করছেন। এখানেই দেখা আর্জেন্টিনার কর্দোভা থেকে আসা মিগেল ও ইমিলিয়ানোর। আইসল্যান্ডের বিপক্ষে কি আশা করছেন জানতে চাইলে। বুড়ো মিগেলের আশা ৫-১ গোলে জিতবে তার দল। তবে বাস্তববাদী তরুন ইমিলিয়ানো। তিনি আশাবদী আর্জেন্টিনা জিতবে ২-০ গোলে।

ফ্যান আইডি সেন্টার থেকে বের হয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা হাজারো আর্জেন্টাইন এর দেখা স্পার্তাক মস্কো স্টেডিয়াম এলাকায়। এদের মাঝে মেক্সিকোর ছোট্ট একটি দল তাদের দেশের পতাকা নিয়ে। মেক্সিকোর বাইরে আজকের খেলায় এদের একজন তরুণী ফ্রিদা আর্জেন্টিনাকেই সমর্থন জানাচ্ছেন। তার সাথে সাথে গ্রনদো নতুন বিশ্বকাপ খেলিয়ে দেশ হিসেবে আইসল্যান্ডের জন্য শুভকামনা জানান।

এর আগে মেট্রোর আন্ডারগ্রাউন্ড ট্রেনে আসার সময় পরিচয় হয় বুয়েন্স আয়ার্সের দুই যুবা শন ও ডেভিডের সাথে। দুজনের কাছেই জানতে চাই বিশ্বকাপে তাদের চাওয়া। আর্জেন্টাইন শন বললেন, বিশ্বকাপ নিয়েই দেশে ফিরতে চাই। আর ডেভিড বললেন, ৩২ বছর পর লিওনেল মেসির হাতে বিশ্বকাপ উঠবে আর্জেন্টিনার ঘরে।

তবে প্রথম ম্যাচে নবীন আইসল্যান্ডের আইসে সেই আকাঙ্ক্ষা বেলুন চুপসে যাবে নাকি বড় হবে তা জানা যাবে কয়েকঘণ্টা পর।









Leave a reply