জার্মানির সাধারণ নির্বাচনে এবার লড়ছেন বাংলাদেশি শাহবুদ্দিন মিয়া

|

জার্মানির সাধারণ নির্বাচনে এবার লড়ছেন এক প্রবাসী বাংলাদেশি। দেশটির হাম শহরের ১৪৬তম আসনে গ্রিন পার্টি থেকে নির্বাচনে দাঁড়িয়েছেন শাহবুদ্দিন মিয়া; তার মূল প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন দল- সিডিইউ’র প্রার্থী।

শাহবুদ্দিন মিয়া। ১৯৫৬ সালে মাদারীপুরে জন্ম নেয়া এই বাংলাদেশী উচ্চশিক্ষার্থে জার্মানীতে আসেন ১৯৭৯ সালে। পড়াশোনা শেষে ব্যবসা ও দোভাষী হিসেবে কর্মজীবন শুরু করেন। শুরুর দিকে রাজনীতিতে না আসলেও পরে স্থানীয় ও বিশ্ব পরিস্থিতি বিবেচনায় গ্রিন দলের সাথে রাজনীতিতে যুক্ত হন। জার্মানীতে প্রায় ৬৫টির ওপরে নিবন্ধিত রাজনৈতিক দল। এত দল থাকতে কেন তিনি গ্রিন দলে এ ব্যাপারে শাহবুদ্দিন মিয়া বলেন,  জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্ব আজ হুমকির মুখে। প্রায় সব দেশেই এখন প্রাকৃতিক দুর্যোগ। এমতাবস্থায় গ্রিন দলই পারে সবার জন্যে একটি সবুজায়িত ভবিষ্যৎ নিশ্চিত করতে। তিনি আরো বলেন, এমপি নির্বাচিত হলে তার দল জার্মানীতে অবস্থানরত অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে জোর চেষ্টা চালাবে।

 

পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে দৃঢ় প্রতিজ্ঞ গ্রিন পার্টি যাত্রা শুরু করে ১৯৮০ সালে। গেলোবারের নির্বাচনে ৬৩০ আসনের পার্লামেন্টে বিরোধী দল হিসেবে তারা পেয়েছিলো ৬৩টি আসন ।

 









Leave a reply