হিমালয়ে পর্বতাভিযানে যাচ্ছেন বাংলাদেশের দুই অভিযাত্রী

|

পর্বতারোহী সালেহীন আরশাদী ও ইমরান খান হিমালয়ের পশ্চিম অংশে একাধিক পর্বতশৃঙ্গ আরোহণের জন্য আগামী রোববার (৪ সেপ্টেম্বর) ভারতের লাদাখে যাচ্ছেন। 

‘গো যায়ান এক্সপেডিশন লাদাখ’ শিরোনামের এই অভিযানে মাত্র পনের দিনের মধ্যে কাং ইয়াৎসে-২ (৬২৫০ মিটার), জো জংগো (৬২৫০ মিটার), জো জংগো- ইস্ট (৬২০০ মিটার), রিগিওনি মালাই রি-১ (৬০৮০ মিটার) ও রিগিওনি মালাই রি-২ (৬০০০ মিটার) নামের ছয় হাজার মিটারের মোট পাঁচটি চূড়া আরোহণের পরিকল্পনা রয়েছে তাদের।

এই অভিযানটি শুরু হবে উত্তর ভারতের লাদাখের মারখা উপত্যকায়। দলটি ৪ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করবে এবং পরের দিন লাদাখের রাজধানী লেহতে পৌঁছাবে। লেহ শহরে দু’দিন বিরতির পর অভিযাত্রীদ্বয় বেইজক্যাম্পের উদ্দেশে ট্রেক শুরু করবেন। 

এই অভিযানের মূল উদ্দেশ্য হলো, বাংলাদেশের তরুণদের সক্রিয় জীবনধারার প্রতি অনুপ্রাণিত করা এবং পর্বতারোহণকে বাংলাদেশিদের মধ্যে জনপ্রিয় করে তোলা। 

‘গো যায়ান এক্সপেডিশন লাদাখ’ অভিযানটি আয়োজন করছে অদ্রি। অদ্রি একটি পর্বতভিত্তিক অ্যাডভেঞ্চার প্ল্যাটফর্ম, যা সূচনালগ্ন থেকেই কর্মশালা, প্রশিক্ষণ, প্রকাশনা ও ফিল্ম শো আয়োজনের মাধ্যমে তরুণদের নানা রকম অ্যাডভেঞ্চার ও চ্যালেঞ্জিং কার্যক্রমে অংশ নিতে অনুপ্রাণিত করে আসছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply