পাওয়ার প্লেতে সংগ্রাম ও ওপেনারদের দুর্দশা: যেখানে মিলেছে দুই দল

|

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের কাছে পরাজিত হয়ে খাদের কিনারে দাঁড়িয়ে আছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বাঁচা-মরার লড়াইয়ে জয় কামনা করা ছাড়াও অনাকাঙ্ক্ষিত কিছু জায়গায় প্রায় একই বিন্দুতে দাঁড়িয়ে আছে উপমহাদেশের দুই দেশ। সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ফরম্যাটে দুই দলের সাফল্য-খরার অন্যতম কারণও অভিন্ন। উদ্বোধনী জুটি ও টপ অর্ডারের ব্যর্থতার সাথে অবধারিতভাবেই যোগ হয়েছে পাওয়ার প্লের ব্যাটিংয়ে দুই দলের দুর্দশা।

উদ্বোধনী জুটির ছন্দহীনতায় পাওয়ার প্লেতে সাফল্য পেতে সংগ্রাম করতে হচ্ছে দুই দলকেই। ২০২১ সাল থেকে এ পর্যন্ত লঙ্কান ওপেনারদের স্ট্রাইক রেট মাত্র ১১৩.০৮। আর, এই বিচারে বাংলাদেশের ওপেনারদের অবস্থা আরও খারাপ। তাদের স্ট্রাইক রেট ১০১.০৩! লঙ্কান ওপেনারদের ব্যাটিং গড় যেখানে ২২.৪, সেখানে টাইগার ওপেনারদের গড় আরও কম, মাত্র ১৬.৪২! আর টি-টোয়েন্টি ফরম্যাটে যে বিষয়ের আধিক্য ম্যাচের শুরুতেই পিছিয়ে দিতে পারে দলকে, লঙ্কান ওপেনাররা সেই ডট বল খেলেছেন ৩৯ শতাংশ। বাংলাদেশের ওপেনাররা এখানেও পিছিয়ে। তারা যে মুখোমুখি হওয়া ডেলিভারির প্রায় অর্ধেকই ডট দিয়েছেন, সেটা দেখাচ্ছে ৪৬ শতাংশের পরিসংখ্যান!

পাওয়ার প্লের স্ট্রাইক রেটে টেস্ট প্লেয়িং দলগুলোর মাঝে সবার শেষে আছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। কারণ, শ্রীলঙ্কার পাওয়ার প্লেতে স্ট্রাইক রেট মাত্র ৯৬.৬১। বাংলাদেশ সেখানে ১০২.২৫ স্ট্রাইক রেট নিয়ে কিছুটা এগিয়ে থাকলেও ফরম্যাটের বিচারে এটি যে জয়ের জন্য কোনোভাবেই যথেষ্ট নয়, তা হয়তো বুঝতে কষ্ট হবার কথা নয়। পাওয়ার প্লেতে দেদারসে ডট বল দিয়েছে দুই দলই। শ্রীলঙ্কা তাদের পাওয়ার প্লের ৫১ শতাংশই ডট দিয়েছে। আর বাংলাদেশও সেখানে আছে গায়ে গা লাগিয়ে। তাদের ডট বলের পরিমাণ ৪৯ শতাংশ। অর্থাৎ, পাওয়ার প্লের ৩ ওভারই ডট বল দিচ্ছে দুই দল।

আফগানিস্তানের বিরুদ্ধে মুজিব উর রেহমানের তোপে সংগ্রাম করতে হয়েছিল টাইগার ওপেনার এনামুল হক বিজয়কে। ১৪ বলে ৫ রান করা এই ডানহাতি টপ অর্ডার ব্যাটারকে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচেও সামলাতে হবে মাহেশ থিকসানা ও ওয়ানিন্দু হাসারাঙ্গার স্পিন। তার সাথে উদ্বোধনী জুটিতে আজ দেখা যেতে পারে পরিবর্তন। তবে বিজয়ের সঙ্গী যেই হোক, এই ম্যাচে পাওয়ার প্লের সদ্ব্যবহার যারা করতে পারবে তারা যে কিছুটা হলেও এগিয়ে থাকবে, সেটা বলাই যায়। কারণ, সাম্প্রতিক সময়ে দুই দলের দুর্দশার অন্যতম কারণই হচ্ছে, পাওয়ার প্লে কাজে লাগানোর ব্যাপারে টপ অর্ডারের সামর্থ্যের ঘাটতি।

আরও পড়ুন: ‘বাংলাদেশকে দেখিয়ে দাও তোমরা কেমন’, কথার লড়াইয়ে এবার জয়াবর্ধনে

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply