ঠোঁটের ঘা কমানোর ঘরোয়া ৩ উপায়

|

ঠোঁটের তলায় কিংবা জিহ্বার নিচে ঘা হলে খাওয়া দাওয়া করাই মুশকিল হয়ে ওঠে। কিছুদিন পর এমনিতেই সেরে গেলেও যতদিন থাকে ততোদিন বেশ ভুগতে হয়। কিন্তু কেনো তৈরি হয় এমন ক্ষত? ঠোঁটের ঘা বাঁ ক্ষত হওয়ার পেছনে থাকে বেশ কিছু কারণ।

দেহের প্রয়োজনীয় কোনো ভিটামিনের ঘাটতি দেখা দিলেও হতে পারে এমন মাউথ আলসার। যেমন, খাবারে ভিটামিন বি ১২, ভিটামিন সি, জিঙ্ক ও ফোলেট কম থাকলে এই সমস্যা দেখা দিতে পারে। আবার টক খাবার সহ্য না হলেও দেখা দিতে পারে সমস্যা। পাকস্থলীতে কিছু বিশেষ ব্যাকটেরিয়ার সংক্রমণ দেখা দিলেও মুখে ক্ষত তৈরি হতে পারে। তবে জেনে নেয়া যাক ঘরে কী করলে মুক্তি পেতে পারেন এই বিড়ম্বনা থেকে।

১) নারিকেল তেল: ঠোঁটে ঘা  দেখা দিলে সামান্য নারিকেল তেল দিয়ে কুলিকুচি করার পরামর্শ দেন অনেকে। এতে কমে আসতে পারে যন্ত্রণা।

২) খাদ্যাভ্যাসে পরিবর্তন: পুষ্টিকর খাবার অনেকে সময় আমাদের অনেক স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দেয়। ভিটামিন বি ও সি সমৃদ্ধ খাবার খাওয়া যেতে পারে। এছাড়া দুধ, দুগ্ধজাত খাবার, শাক-সবজি ও ফল খেলে পেতে পারেন উপকার।

৩) জিঙ্ক-সমৃদ্ধ খাবার: কাজু, সূর্যমুখীর বীজ, কুমড়ার বীজ, ওট ও বিটের মতো সবজি খেতে পারেন, এই ধরনের খাবারে প্রচুর পরিমাণ জিঙ্ক থাকে। ফলে জিঙ্কের ঘাটতি থেকে ঘা হলে সহজেই সেরে যাবে সেই ঘা।

তবে ভুক্তভোগীকে মনে রাখতে হবে, এসব টোটকা মাত্র। ঠোঁটের কিংবা মুখের ঘা হতে পারে ক্যান্সারের লক্ষণ। উল্লিখিত উপায়গুলোতে যদি অবস্থার উন্নতি না হয়। তবে অবহেলা না করে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

আরও পড়ুন: কিডনি বিক্রির টাকায় স্ত্রীর গোপন বিয়ে, খবর শুনে স্বামীর বিষপানে আত্মহত্যা

সূত্র: আনন্দবাজার

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply