একটি গাছেই প্রায় ৬ হাজার টমেটো ফলালেন চাষি

|

ছবি: সংগৃহীত

একটি গাছেই ৫ হাজার ৮৯১টি টমেটো ফলিয়েছেন যুক্তরাজ্যের কৃষক ডগলাস স্মিথ (৪৪)। এ জন্য বিশ্ব রেকর্ড গড়ার দাবি ডগলাসের। তিনি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলতে আনুষ্ঠানিক আবেদন করেছেন। খবর জিও টিভির।

খবরে বলা হয়েছে, ডগলাস স্মিথ যুক্তরাজ্যের দক্ষিণাঞ্চলের হার্টফোর্টশায়ারের বাসিন্দা। শখের বশে নিজের গ্রিনহাউসে শাকসবজি আবাদ করেন তিনি। তবে তিনি ভিন্নধর্মী আবাদের জন্য স্থানীয়দের কাছে ‘চ্যাম্পিয়ন গ্রোয়ার’ নামে পরিচিত।

ডগলাস স্মিথ এবার নিজের বাগানের একটি গাছে বিভিন্ন আকারের ৫ হাজার ৮৯১টি টমেটো ফলিয়ে শোরগোল ফেলে দিয়েছেন। গাছ থেকে সংগ্রহের পর এসব টমেটোর সম্মিলিত ওজন হয়েছে ২০ কেজির বেশি। এসব টমেটো সংগ্রহ করতে প্রায় আড়াই ঘণ্টা সময় লেগেছে তার।

ইতোমধ্যে ডগলাস দাবি করেছেন, এক গাছে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। গিনেস কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, এক গাছে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্ব রেকর্ড সুরজিত সিং কেইথের দখলে। তিনি যুক্তরাজ্যের ওয়েস্ট মিডল্যান্ডের বাসিন্দা। সুরজিত তার গাছে একসঙ্গে ১ হাজার ৪৫৫টি টমেটো ফলিয়ে রেকর্ড গড়েছেন।

ডগলাসের দাবি, সুরজিতের চেয়ে তার গাছে চার গুণের বেশি টমেটো ফলেছে। তাই নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য গিনেস কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন তিনি। প্রয়োজনীয় তথ্য-উপাত্ত জমা দিয়েছেন ডগলাস। এখন অপেক্ষা স্বীকৃতির।

আবাদ করে রেকর্ড গড়ার ঘটনা ডগলাসের জীবনে এবারই প্রথম নয়। এর আগে নিজের বাগানের ২০ ফুট লম্বা সূর্যমুখীগাছের জন্য রেকর্ড গড়েছিলেন তিনি। এবার নতুন একটি বিশ্ব রেকর্ডের অপেক্ষায় রয়েছেন এই শৌখিন কৃষক।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply