‘পাক-ভারত লড়াই দর্শকদের কাছে বিশেষ, ক্রিকেটারদের জন্য নয়’

|

ছবি: সংগৃহীত

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচেই আজ দুবাইয়ে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান; আর স্বাভাবিকভাবে সেদিকেই চোখ রাখবে গোটা ক্রিকেট বিশ্ব। রাজনৈতিক বৈরিতায় এই দুই দলের মাঝে এখন আর অনুষ্ঠিত হয় না দ্বিপক্ষীয় সিরিজ। তাই কোনো বৈশ্বিক বা উপমহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে যখন মুখোমুখি হয় দুইদল, তাতেই বেজে ওঠে যুদ্ধের দামামা! এই ম্যাচ যে আর দশটা ম্যাচের মতো না, সেই প্রচলিত ধারণাকেই যেন চ্যালেঞ্জ করে বসলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি! তিনি বলেছেন, ভারত-পাকিস্তান ম্যাচ বিশেষ হতে পারে দর্শকদের কাছে। কিন্তু ক্রিকেটারদের জন্য নয়। তাদের কাছে এটা কেবলই আরও একটা ম্যাচ।

সৌরভ গাঙ্গুলি বলেন, তিনি আত্মবিশ্বাসী যে, রোহিত শর্মা, ভিরাট কোহলি, কেএল রাহুলদের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা জানেন কীভাবে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে খেলার চাপ জয় করতে হয়। তাছাড়া, এই ম্যাচ খেলোয়াড়দের কাছে কেবলই আরও একটি ম্যাচ এবং তারা বাড়তি চাপে থাকে না বলেও দাবি করেন সৌরভ। পাকিস্তানের পেসার শাহীন আফ্রিদির অনুপস্থিতি নিয়েও কথা বলেছেন তিনি। জানান, একজন খেলোয়াড় একা পার্থক্য গড়ে দিতে পারেন না। তাছাড়া ভারতও তাদের স্ট্রাইক বোলার জাসপ্রিত বুমরাহকে ছাড়াই খেলতে নামছে।

ইন্ডিয়া টুডে‘কে দেয়া সাক্ষাৎকারে সৌরভ গাঙ্গুলি বলেন, ক্রিকেটারদের কাছে ভারত-পাকিস্তানের ম্যাচ কেবলই আরও একটি ম্যাচ। আমি যখন খেলতাম তখনও এই ম্যাচকে আলাদাভাবে নিতাম না। তবে নকআউট ম্যাচে বাড়তি চাপ কাজ করতো। তবে এর বেশি কিছু না। রোহিত, কোহলি, রাহুলরা অভিজ্ঞ খেলোয়াড়। তারা জানে কীভাবে এই চাপ সামলাতে হয়। এটা তাদের জন্য বড় কোনো ঘটনা নয়।

ফর্মের জন্য যুদ্ধ করা ভিরাট কোহলি সম্পর্কে বিসিসিআই সভাপতি বলেন, সে বড় খেলোয়াড়। রান করার জন্য তার নিজেরই পদ্ধতি আছে। দ্রুতই ফিরে আসবে সে। আমরা আশাবাদী।

আরও পড়ুন: পাকিস্তানের শক্তির জায়গাই কি তাদের দুর্বলতা?

ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি মনে করেন, সব ফরম্যাটেই ভালো করছে ভারত। সিরিজ জয় করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজে। সেই সাথে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারত ভালো করবে বলেও আশাবাদী তিনি। স্কোয়াডে অলরাউন্ড হার্দিক পান্ডিয়ার অন্তর্ভুক্তিতেও বেশ সন্তুষ্ট সৌরভ। সিদ্ধান্তটিকে দারুণ হিসেবে অভিহিত করে তিনি বলেন, হার্দিক দারুণ করছে। গত বছর তার ইনজুরি ছিল। আর এখন সে বোলিংও করছে। তবে ভারত-পাকিস্তানের ম্যাচে কাউকেই ফেভারিট হিসেবে বেছে নিতে পারেননি সৌরভ। তিনি বলেছেন, টি-টোয়েন্টিতে কেউই ফেভারিট নয়। এ পর্যায়ে খেলা সবাই ভালো। নির্দিষ্ট দিনে যারা ভালো করবে তারাই জিতবে।

আরও পড়ুন: ভারত-পাকিস্তান ম্যাচ: যেসব অনিশ্চয়তা রয়েছে রোহিতদের কৌশল ও একাদশ নিয়ে

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply