অস্ট্রেলিয়ায় রেকর্ড ১.৭ বিলিয়ন ডলারের আইস জব্দ

|

ছবি: সংগৃহীত

মার্বেল পাথরের সাথে লুকিয়ে কন্টেইনারে করে পাচারের সময় ১.৭ বিলিয়ন মার্কিন ডলারের ক্রিস্টাল মেথ বা ‘আইস’ জব্দ করেছে অস্ট্রেলিয়ার পুলিশ।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২৬ আগস্ট) সিডনি বন্দরের কয়েকটি মালবাহী কন্টেইনার থেকে হাজার কেজি মাদকের বিপুল ওই চালান জব্দ করা হয়। নিউ সাউথ ওয়েলস পুলিশ বলছে, এক সাথে এত বেশি ক্রিস্টাল মেথ এর আগে অস্ট্রেলিয়ায় ধরা পড়েনি।

গত কয়েক সপ্তাহে সিডনি বন্দরে মার্বেল পাথরের চালান থেকে মোট ১ হাজার ৮০০ কেজি আইস জব্দ করল দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে গত সপ্তাহে সাড়ে ৭০০ কেজি আইসের চালান জব্দ করা হয়। নিউ সাউথ ওয়েলস গোয়েন্দা বিভাগের প্রধান জন ওয়াটসন এক সংবাদ সম্মেলনে বলেন, মাদকের ওই সিন্ডিকেট যে সক্ষমতা দেখাচ্ছে, তা ‘বিস্ময়কর’। যে চালান এ পর্যন্ত ধরা পড়েছে, পরিমাণের দিক দিয়ে তা ‘বিপুল’। তিনি জানান, যে দুটি বড় চালান ধরা পড়েছে, সেগুলো এসেছে মধ্যপ্রাচ্য থেকে। দুটি চালানই পাচার করা হচ্ছিল একই কায়দায়। বিবিসি লিখেছে, সর্বশেষ চালান জব্দের বিষয়ে এখন পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে পুলিশ গত সপ্তাহে মাদক পাওয়ার ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে।

ক্রিস্টাল মেথ বা আইস এমফিটামিন মাদকের সবচেয়ে শক্তিশালী ধরনগুলোর একটি। এই মাদকের স্বচ্ছ ক্ষুদ্র দানা স্ফটিকের মতো দেখায় বলে আইস নামটি জনপ্রিয়।

নিউ সাউথ ওয়েলস পুলিশ বলছে, আরেকটি ঘটনায় কানাডা থেকে পাঠানো একটি ভিনটেজ বেন্টলি গাড়ির হেডলাইটের ভেতরে লুকানো প্রায় সাড়ে ১৫ কোটি ডলারের আইস ও কোকেন জব্দ করেছে তারা। ওই ঘটনায় চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply