ভারতীয় কোস্ট গার্ডের সহায়তায় দেশে ফিরলেন ঝড়ের কবলে পড়া ৩২ বাংলাদেশি জেলে

|

বাংলাদেশ কোস্টগার্ডের সদস্যদের সাথে উদ্ধারকৃত জেলেরা।

বাগেরহাট প্রতি‌নি‌ধি:

বঙ্গোপসাগরে মাছ ধরার সময় ঝড়ো আবহাওয়ার কবলে পড়ে ভারতীয় জলসীমায় যাওয়া ৩২ জেলেকে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড।

মঙ্গলবার (২৩ আগস্ট) রাত ৯টায় উদ্ধারকৃত জেলেদেরকে মোংলা কোস্ট গার্ডের (পশ্চিম জোন) ঘাটি থেকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এর আগে সকালে ভারতীয় কোস্টগার্ডের জাহাজ থেকে উদ্ধার করা জেলেদের বাংলাদেশ কোস্টগার্ডের কাছে হস্তান্তর করা হয়। উদ্ধারকৃত জেলেদের বাড়ি পটুয়াখালী, পিরোজপুর ও বরগুনা জেলায় বলে জানা গেছে।

কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, বৈরী আবহাওয়া এবং ইঞ্জিনের ত্রুটির কারণে ফিশিং ট্রলার ‘এফভি জান্নাতুল ফেরদৌস, এফভি আব্দুল্লাহ-১ ও এফভি মায়ের দোয়া’ ভাসতে ভাসতে বাংলাদেশের সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় চলে যায়। সমুদ্রে টহলরত অবস্থায় ভারতীয় কোস্ট গার্ড জাহাজ কর্তৃক শনিবার (২০ আগস্ট) সকাল সাড়ে সাতটায় ভারতীয় জলসীমায় ১০ জন জেলেকে উদ্ধার করে এবং তাদের মাধ্যমে জানা যায় আরও মাঝি নিখোঁজ রয়েছে। পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ড তাদের জাহাজের মাধ্যমে নিখোঁজ জেলেদের টহল জোরদার করে এবং আরও ২২ জন জেলেসহ সর্বমোট ৩২ জনকে উদ্ধার করে।

এরপর ভারতীয় কোস্ট গার্ড মঙ্গলবার (২৩ আগস্ট) দুই দেশের কোস্ট গার্ডের সমঝোতার মাধ্যমে ৩২ জন জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্র নিয়ন্ত্রণ রেখায় বাংলাদেশ কোস্টগার্ড জাহাজ তাজউদ্দিন এর নিকট হস্তান্তর করেন।

এরপর বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ অপরাজেয় বাংলায় মাধ্যমে জেলেদের মোংলা সদর দফতরে আনা হয়। রাতেই জেলেদেরকে তাদের স্বজনদের কাছে হস্তান্তরের কথা রয়েছে বলেও জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply