লাইব্রেরিতে বই ফেরত দিলেন ৮০ বছর পর!

|

লাইব্রেরি থেকে বইটি নিয়েছিলেন ১৯৩৮ সালে। আর ‘পড়া শেষ করে’ সেটি ফেরত দিলেন ২০১৭ সালে! প্রায় ৮০ বছর ‘লেগেছে’ একটি বই পড়তে!

বিষয়টি কি আসলেই তাই? না! গোল পাকিয়েছে ধার নেয়া ব্যক্তির ‘স্মৃতি শক্তি’। বই পড়া শেষ করে তিনি ভুলে গিয়েছিলেন ফেরত দেয়ার কথা। এরপর বইটি যেখানে রেখেছেন সেখানে চোখও পড়েনি, ফেরতও দেয়া হয়নি।

৮০ বছর পর সম্প্রতি ঘরদোর পরিস্কার করতে গিয়ে বইটি পেয়ে যান কেউ একজন। ‘ট্যাগ’ দেখে তারপর ফেরত নিয়ে যান লাইব্রেরিয়ানের কাছে। এ ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে। ধার নেয়া বই এত বছর রাখায় হিসাব অনুযায়ী জরিমানা হয় ২ হাজার ৮০০ ডলার! তবে কর্তৃপক্ষ জরিমান করেনি, শুধুই বইটি রেখে দিয়েই খুশি থেকেছে।

অ্যাটলিবোরো পাবলিক লাইব্রেরির ফেসবুক পেজে গত ২১ সেপ্টেম্বর একটি ছবি পোস্ট করে, তাতে দেখা যায় বইটি টি এস আর্থারের ‘দি ইয়ং ল্যাডি অ্যাট হোম’। বইটি গ্রাহককে ইস্যু করা হয় ১৯৩৮ সালের ২১ নভেম্বরে।

পেজে অনেকে নানা রকম মন্তব্য করেন, এতে একজন লিখেছেন, ‘খুব ধীরগতির পাঠক হা হা হা।’ আরেকজন লিখেছেন, বেটার লেট দেন নেভার (একে বারে না দেয়ার থেকে দেরিতে ফেরত দেয়া ভালো)।

এ ব্যাপারে লাইব্রেরির ডেপুটি ডিরেক্টর অ্যামি রিহিলিঙ্গার বলেন, এক ব্যাক্তি তার বন্ধুর বাড়ির বেজমেন্ট পরিষ্কার করছিলেন। তখন তিনি বইটি পেয়ে ফেরত দিয়ে যান। যদিও বইটির অবস্থা খুবই খারাপ হয়ে গেছে, তবুও বিষয়টি খুব আনন্দের ও বিস্ময়কর।

টিবিজেড/

 









Leave a reply