উত্তর প্রদেশের মন্দিরে মুসলিমদের সম্মানে ইফতার আয়োজন

|

ভারতে যখন উগ্র হিন্দুত্ববাদীদের ক্রমবর্ধমান চাপের মুখে মুসলিমরা কোনঠাসা হয়ে পড়ছেন, তখন দেশটির উত্তর প্রদেশে রাজ্যের এক মন্দিরে দেখা গেল ভিন্ন এক পরিবেশ।

লাখনৌর গোমতী নদীর তীরবর্তী প্রাচীন মেনকামেশ্বর মন্দিরে রোববার বিশালভাবে আয়োজন করা হলো মুসলিমদের সম্মানে ইফতারের। পুরোহিতরা নিজে ইফতার পরিবেশন করলেন আগন্তুক রোজাদার অতিথিদের জন্য। খাবারের যেসব আইটেম ছিল তাতে মাংস ছাড়া আর সবই ছিল।

অনুষ্ঠানে যোগ দেন স্থানীয় নামকরা আলেম উলামারাও। নারী এবং পুরুষ রোজাদারদের জন্য আলাদা আলাদা জায়গায় আয়োজন করা হয় ইফতারের। উপস্থিত আলেমদের মধ্যে ছিলেন মাওলানা খালিদ রশিদ ফিরঙ্গী মহলী, তিলি ওয়ালি মসজিদের ইমাম মাওলানা ফজলুর মান্না রাহমানী, মাওলানা সুফিয়ান নিজামী, নবাব জাফর মীর আব্দুল্লাহ, নবাব মাসুদ আব্দুল প্রমুখ।

মহন্ত দিব্বগিরি নামে আয়োজকদের একজন বলেন, হিন্দুরা মুসলিমদের উৎসবে যোগ দেয়া, আবার মুসলিমরা হিন্দুদের উৎসবে যোগ দেয়া- এটা শত শত বছর ধরে ভারতজুড়ে এটা ঐতিহ্য হিসেবেই চলে আসছে।

‘এই সময়টাতে আমরা হিন্দুরাও নয়টি বেদ মঙ্গলও পালন করি। এসময়ে একটি ভাল কাজ করলে তার বদলে ৭০ গুন বেশি পুণ্য মিলে। পুণ্য অর্জনের জন্য রোজাদারদেরকে কিছু খাওয়ানোর চেয়ে ভাল উপায় আর কী হতে পারে?’ বলেন মহন্ত দিব্বগিরি।

মেনকামেশ্বর মন্দিরটি প্রায় এক হাজার বছর পুরোনো। মন্দিরের পাশেই ভারতের বিখ্যাত মাদ্রাসা দারুল উলুম নদওয়াতুল উলামা অবস্থিত। দেশটিতে হিন্দু-মুসলিম সম্পর্কে বহু উত্থান পতন ঘটলেও পাশাপাশি দুটি মন্দির ও মাদ্রাসা শত বছর ধরে পারস্পরিক সৌহার্দ্য বজায় রেখে চলেছে।

(সূত্র: ডেকান ক্রনিকল)


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply