পাকিস্তান বোলারদের উদ্দেশ্যই থাকতো ভারতীয় ব্যাটারদের আহত করা: শোয়েব

|

ছবি: সংগৃহীত

পাকিস্তান বোলারদের উদ্দেশ্যই থাকতো ভারতীয় ব্যাটারদের আহত অবস্থায় মাঠছাড়া করা। আর এর কারণেই ১৯৯৯ সালে শোয়েব আখতার শর্ট লেংথ বল করে সৌরভ গাঙ্গুলির পাঁজরে আঘাত করেছিলেন। সম্প্রতি স্টার স্পোর্টসের এক শোতে এমন স্বীকারোক্তি দিলেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। মাঠের বাইরে অবশ্য পরে সৌরভের কাছে ক্ষমা চেয়েছিলেন শোয়েব।

ভারত-পাকিস্তান দ্বৈরথে দুই দেশের রাজনৈতিক বৈরী পরিস্থিতি মাঠের খেলায় উত্তেজনা বাড়িয়ে তোলে শুরু থেকেই। মাঠে যখনই মুখোমুখি হয় দুই দল, উত্তেজনার ঝড় বয়ে যায় সারা বিশ্বে। নিজ নিজ ডিপার্টমেন্ট থেকে প্রতিপক্ষের মনে ত্রাস তৈরি করার সকল চেষ্টা থাকে দুইদলের ক্রিকেটারদের। ১৯৯৯ সালে মোহালিতে ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। সে ম্যাচে সাবেক পেসার শোয়েব আখতারের বলে পাঁজরে আঘাত পেয়েছিলেন বিসিসিআইয়ের বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলি।

সম্প্রতি ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগের সঙ্গে স্টার স্পোর্টসের ফ্রেমেনিস নামক এক শোতে সেই আঘাত হানা বলের ব্যাপারে স্বীকারোক্তি দিলেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। শোয়েব আখতার বলেন, আমি সবসময় ব্যাটসম্যানের মাথা ও পাঁজরে আঘাত করার চেষ্টা করতাম। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, সৌরভ গাঙ্গুলিকে পাঁজরে টার্গেট করে বল করব। আসলে এটা আমাদের মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যেখানে আমি কীভাবে ব্যাটসম্যানদের আঘাত করার চেষ্টা করব তা নিয়ে আলোচনা হয়।

শোয়েব আখতারের আগ্রাসী বোলিংয়ের শিকার হতে হয়েছে অনেক ব্যাটারদের। কিন্তু ভারতীয় ব্যাটারদের আহত অবস্থায় মাঠ থেকে তাড়ানো একটি সাধারণ পরিকল্পনা ছিল পাকিস্তান বোর্ডের জন্য। নিজের আগ্রাসী বোলিংয়ের জন্য পরে অবশ্য সৌরভের কাছে ক্ষমাও চেয়েছিলেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। এ নিয়ে শোয়েব আখতার বলেন, আমি সৌরভ গাঙ্গুলিকে পরে বলেছিলাম যে, আমাদের পরিকল্পনা ছিল আপনার পাঁজরে আঘাত করতে হবে। আমরা আপনাকে আউট করতে চাইনি।

ভারত-পাকিস্তান মুখোমুখি মানেই এক আগ্রাসী ম্যাচ। এমন ম্যাচের জন্য অবশ্য বেশি দিন অপেক্ষা করতে হবে না ভক্তদের। কারণ, আগামী ২৮ আগস্ট এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হবে দুইদল।

আরও পড়ুন: অনুশীলনে পায়ে ব্যথা পেয়ে মাঠ ছেড়েছেন হাসান মাহমুদ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply