সু চির সাথে আলোচনার কথা ভাবছে সামরিক জান্তা

|

ছবি: সংগৃহীত

মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির সাথে আলোচনার কথা ভাবছে দেশটির সামরিক জান্তা। অভ্যুত্থানের ফলে সৃষ্ট সঙ্কটের অবসান ঘটাতেই এ আলোচনা হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। খবর সিএনএ’র।

শুক্রবার (১৯ আগস্ট) দেশটির সামরিক প্রধান মিন অং হ্লাইং এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। 

বিবৃতিতে জেনারেল মিন অং হ্লাইং বলেন, আদালতে সু চির বিচার শেষ হওয়ার পর তার সাথে আলোচনার প্রক্রিয়া শুরু হতে পারে। তার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শেষ হওয়ার পরে আমরা তার প্রতিক্রিয়ার ভিত্তিতে আলোচনার ব্যাপারটি বিবেচনা করতে যাচ্ছি।

প্রসঙ্গত, ২০২১ সালের ১ ফেব্রুয়ারি সংঘটিত এক অভ্যুত্থানে অং সান সু চির সরকারকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের সেনাবাহিনী। তখনই গ্রেফতার হন ৭৭ বছর বয়সী নোবেলজয়ী এ গণতন্ত্রপন্থী নেত্রী। ইতোমধ্যে বেশ কয়েকটি মামলায় ১৭ বছরের কারাদণ্ডে দন্ডিত হয়েছেন সু চি।

উল্লেখ্য, সু চির বিরুদ্ধে এখনও বেশ কয়েকটি মামলা চলমান আছে। অভিযোগ আছে, মামলার শুনানির সময় কোনো সাংবাদিককে আদালতে প্রবেশ করতে দেয়া হয় না। এমনকি সু চির আইনজীবীদেরও সাংবাদিকদের সঙ্গে কথা বলতে দেয়া হয় না। মিয়ানমারের মানবাধিকার গ্রুপগুলোর দাবি, রাজনৈতিক অসৎ উদ্দেশ্য প্রণোদিত জান্তা সরকারের প্রভাবাধীন আদালত মানবাধিকার লঙ্ঘন করে এ সু চিকে এসব দণ্ড দিয়েছে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply