সেপ্টেম্বরেই বাজারে আসছে আইফোন ১৪! নতুন যা যা থাকছে এই মডেলে

|

ছবি: সংগৃহীত।

আইফোন ১৪ সিরিজের মোবাইল ফোন বাজারে আসতে পারে আগামী সেপ্টেম্বর মাসেই। শোনা যাচ্ছে, আগামী ৭ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে আইফোন ১৪ বাজারে আনবে অ্যাপল। এই সিরিজের আইফোন ১৪ ভ্যানিলা মডেল ছাড়াও আসতে পারে আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। তবে বিষয়টি এখনও নিশ্চিত করেনি অ্যাপল কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে আগস্টেই এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে। খবর ব্লুমবার্গের।

আইফোন ১৩ সিরিজ লঞ্চের পর থেকেই আইফোন ১৪ সিরিজ নিয়ে হইচই শুরু হয়। আইফোন ১৪ নিয়ে আগে শোনা গিয়েছিল, এই ফোনে ২৫৬ জিবি স্টোরেজ থাকতে পারে। তবে এখন বলা হচ্ছে, আইফোন ১৩ প্রো মডেলের মতো আইফোন ১৪ প্রো মডেলেও ১২৮ জিবি স্টোরেজই থাকবে। এই সিরিজে ‘মিনি’ মডেল বাতিল করতে চলেছে অ্যাপেল কর্তৃপক্ষ। তার পরিবর্তেই আইফোন ১৪ ম্যাক্স মডেল আসতে চলেছে বলে জানা গেছে।

শোনা যাচ্ছে, আইফোন ১৪ সিরিজের প্রো এবং প্রো ম্যাক্স মডেলে বায়োনিক এ১৬ চিপসেট থাকবে। অন্য দুই মডেলে থাকতে পারে বায়োনিক এ১৫ চিপসেট। আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্রো মডেলে ৬.১ ইঞ্চির ডিসপ্লে স্ক্রিন থাকতে পারে। অন্য দিকে আইফোন ১৪ প্লাস এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে থাকার সম্ভাবনা আছে।

আইফোন ১৪ সিরিজের চারটি মডেলেই ৬ জিবি র‍্যাম থাকবে বলে শোনা যাচ্ছে। আইফোন ১৩ সিরিজের চেয়ে তুলনামূলক উন্নত ব্যাটারি থাকবে বলেও মনে করা হচ্ছে। আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে অ্যান্ড্রয়েড ফোনের মতো পান-হোল কাট-আউট থাকতে পারে। সেখানে থাকবে ফ্রন্ট ক্যামেরা সেনসর। উন্নত মানের ব্যাটারি থাকবে আইফোন ১৪ সিরিজের প্রো মডেলগুলোতে। শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগবে ৩০ মিনিট।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply