চেরনোবিলের মতো আরেকটি পারমাণবিক বিপর্যয় যেন না হয়, সতর্ক থাকতে বললেন এরদোগান

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন সফরে আছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। দেশটির বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত স্থান পরিদর্শন করেন তারা। এরপরই লভিভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে হয় তৃপক্ষীয় বৈঠক।

বৈঠকে খাদ্যশস্য সরবরাহ, ইউক্রেনের মানবিক পরিস্থিতি এবং যুদ্ধ বন্ধে বিভিন্ন উপায় নিয়ে আলোচনা হলেও, সবচেয়ে বেশি গুরুত্ব পায় ঝাপোরজিয়া পরমাণু কেন্দ্র। পরমাণু কেন্দ্রটিকে রুশ সেনাঘাঁটি বানানোয় নিন্দা জানান তারা। একইসাথে, গেলো দু’সপ্তাহ ধরে কেন্দ্রটি ঘিরে হামলা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন তারা।

এরদোগান বলেছেন, চেরনোবিলের মতো আরেকটি পারমাণবিক বিপর্যয় যেন না হয় এ বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। বিষয়টি সমাধানে তুরস্ক ইউক্রেনের পাশে রয়েছে। প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে আমার কথা হয়েছে। ইউক্রেনকে পুনরায় নির্মাণ করার জন্য সব ধরনের সহযোগিতা আমরা করব।

পরমাণু কেন্দ্রটিতে ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্রও। দ্রুত সেখান থেকে রুশ সেনা সরানোর তাগিদ ওয়াশিংটনের। দেশটির পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেন, যেভাবে রাশিয়ায়া ঝাপোরজিয়া পরমাণু কেন্দ্রটির নিয়ন্ত্রণ নিয়েছে তা অত্যন্ত দুঃখজনক। এ ঘটনায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জেলেনস্কি এরইমধ্যে পরমাণু সংস্থার প্রতিনিধিদের আহ্বান জানিয়েছেন কেন্দ্রটি পর্যবেক্ষণের জন্য। দ্রুত বিষয়টি বাস্তবায়ন করা উচিত।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply